‘‘ প্যাসকেল সায়েন্স ক্লাবের পুনর্গঠন ও নেতৃত্ব উন্নয়ন কর্মশালা ’’

 

কেএসএম ঢাকা মিনাপাড়া মাধ্যমিক বিদ্যালয়ে প্যাসকেল সায়েন্স ক্লাবের নির্বাহী পরিষদ পুনর্গঠন ও বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় বিগত বছরের প্রতিবেদন, আগামী বছরের কর্মপরিকল্পনা উপস্থাপন এবং নির্বাচনের মাধ্যমে নির্বাহী পরিষদ পুনর্গঠন করা হয় এবং পরবর্তিতে নির্বাচিত ক্লাব সদস্যদের নেতৃত্ব বিকাশে ও সাংগঠনিক দক্ষতা উন্নয়নে কর্মশালার আয়োজন করা হয়।

পরবর্তী পর্যায়ে ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম ও ১০ম শ্রেণি থেকে সাধারণ পরিষদ মধ্যে হতে সরাসরি নির্বাচনের মাধ্যেমে ১১ সদস্য বিশিষ্ট সায়েন্স ক্লাবের কার্যনির্বাহী পরিষদ পুনর্গঠন করেন। কার্যনির্বাহী পরিষদের সভাপতি পদে পিংকি আক্তার (৯ম), সহসভাপতি রুহিন হোসেন (১০ম), সাধারণ সম্পাদক অরনা আক্তার (৮ম), সহসাধারণ সম্পাদক জিহাদ বিশ^াস (৭ম), কোষাধ্যক্ষ জুবায়ের আহমেদ (৯ম), সাংগঠনিক সম্পাদক তানভীন হোসেন (৭ম), সহসাংগঠনিক সম্পাদক মহুয়া আক্তার (৮ম), প্রচার সম্পাদক সুমাইয়া ফাবিহা (৮ম), কার্যকরী সদস্য হিসেবে যথাক্রমে জান্নাতুল ফেরদৌস (৮ম), তানজিদা আক্তর (৬ষ্ঠ), বৈশাখি খাতুন (৬ষ্ঠ) নির্বাচিত হন ।

পরবর্তিতে নির্বাচিত ক্লাব সদস্যদের নেতৃত্ব বিকাশে ও সাংগঠনিক দক্ষতা উন্নয়নে কর্মশালার আয়োজন করা হয়। এ কর্মশালায় কর্মপরিকল্পনা প্রণয়ন বিশেষ করে বিজ্ঞান মেলা, কুইজ প্রতিযোগিতা, দেয়াল পত্রিকা প্রকাশ, অভিভাবক সমাবেশ, মাসিক মিটিং, পাঠ চক্র ও বির্তক প্রতিযোগিতা আয়োজনসহ বিভিন্ন বিজ্ঞান সম্মত কার্যক্রম বাস্তবায়নে ক্লাব সদস্যদের ভূমিকা, করণীয় ও কৌশল সম্পর্কে আলোচনা করা হয়। ফেয়ার এর পিএসই প্রকল্পের প্রকল্প কর্মকর্তা জাফরিন সুলতানা ও কৌশিক আহমেদ এ কর্মশালা পরিচালনা করেন। ক্লাবের নবনির্বাচিত সভাপতি শাম্মি আক্তার কর্মশালার সমাপনী ঘোষণা করে।

উল্লেখ্য কুষ্টিয়া সদর উপজেলার ৩০ টি মাধ্যমিক বিদ্যালয়ে “বিদ্যালয় হোক বিজ্ঞান শিক্ষার আনন্দময় কর্মকাÐের কেন্দ্র বিন্দু” এই শ্লোগান বাস্তবায়নে মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষার উন্নয়ন (পিএসই) প্রকল্প পরিচালনা করছে ফেয়ার কুষ্টিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *