প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ভিটামিন-সি সমৃদ্ধ ফল বিতরণ

প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ভিটামিন-সি সমৃদ্ধ ফল বিতরণ
বিশ্বের সকল মানুষ আজ এক অদৃশ্য শত্রুর বিরুদ্ধে যুদ্ধ করছে। এ থেকে সুরক্ষায় পেতে সকলের স্বাস্থ্য ও পুষ্টি সম্পর্কে সচেতন থাকা এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য ভিটামিন সমৃদ্ধ খাবার খাওয়া জরুরী। সেই লক্ষে অদ্য ২১ ডিসেম্বর, ২০২০ তারিখে কুষ্টিয়ার সদর উপজেলার দুর্বাচারা গ্রামের দাস পাড়ায় ফেয়ার ও দুর্যোগ প্রতিরোধে সামাজিক উদ্যোগ, কুষ্টিয়ার উদ্যোগে এবং শিক্ষা সভার সহায়তায় প্রান্তিক দলিত জনগোষ্ঠীর শিক্ষার্থীদের মাঝে পুষ্টি শিক্ষা বিষয়ক আলোচনা সভার আয়োজন করা হয় এবং সভা শেষে ভিটামিন-সি সমৃদ্ধ কমলা বিতরণ করা হয়।
 
এ সময় উপস্থিত শিক্ষার্থীদের করোনা ভাইরাস মোকাবেলায় মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির গুরুত্ব এবং ভিটামিন-সি সম্পর্কে ধারণা প্রদান করা হয়।
 
ভিটামিন সি সম্পর্কীত তথ্য নিম্নে প্রদান করা হলো-
ভিটামিন-সি: খাদ্যের গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান
খাদ্যের অত্যাবশ্যকীয় ছয়টি উপাদানের মধ্যে ভিটামিন একটি। বিভিন্ন ভিটামিনের মধ্যে ভিটামিন-সি বা অ্যাসকরবিক এসিড পানিতে দ্রবণীয় একটি ভিটামিন। মানুষের দেহে এটি সঞ্চিত থাকে না। তাই খাবারের মাধ্যমে এটি দৈনিক গ্রহণ করা প্রয়োজন।
ভিটামিন-সি এর প্রয়োজনীয়তা:
রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য এটি অতন্ত্য প্রয়োজনীয় একটি পুষ্টি উপাদান। এর অভাবে সর্দি, কাশি খুব সহজে আক্রমণ করে।
ভিটামিন-সি এর অভাবে স্কার্ভি নামক একটি রোগ হয়ে থাকে, যা মৃত্যুর কারণ হতে পারে। স্কার্ভি রোগে দাঁতের মাড়িফুলে নরম হয়ে যায়। দাঁতের গোড়া আলগা হয়ে যায়, গোড়া থেকে রক্ত পড়ে।
ভিটামিন-সি এর অভাবে গ্রন্থি ফুলে যায়, মুখে ব্যথা হয়:
ক্ষত বা কাটা-ছেঁড়া সারিয় তুলতে সাহায্য করে ভিটামিন-সি। এর অভাবে রক্তক্ষরণ সহজে বন্ধ হয় না।
দাঁত ও মাড়ি সুস্থ রাখে এটি। এর অভাবে দাঁতের এনামেল উঠে যায় ও অকালে দাঁত পড়ে যেতে পারে।
ভিটামিন-সি একটি শক্তিশালী এন্টিঅক্সিডেন্ট। এটি শরীরে উৎপন্ন ক্ষতিকর ফ্রি-র‌্যাডিকেলকে নিষ্ক্রীয় করে দেয়। ক্যান্সারের কোষ উৎপাদন, হৃৎযন্ত্রের রোগসহ বিভিন্ন রোগের জন্য ফ্রি-র‌্যাডিকেল দায়ী।
আমাদের দেহের ত্বক, চুল, স্নায়ুতন্ত্র, হাড়, ইত্যাদি গঠনে ভিটামিন-সি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর অভাবে হাড় দুর্বল ও ভঙ্গুর হয়ে যায়।
 
ভিটামিন-সি এর অভাবে ত্বক খসখসে হয়, চুলকায়, ত্বকে ঘা হলে সহজে তা শুকাতে চায় না।
দেহের বিভিন্ন হরমোন ও রাসায়নিক পদার্থ উৎপাদনে এটি সহায়তা করে।
আমাদের দেহের জন্য গুরুত্বপূর্ণ আরেকটি পুষ্টি উপাদান হল লোহা। বিভিন্ন খাদ্য থেকে লোহা শোষণেও ভিটামিন-সি সহায়তা করে।
ভিটামিন-সি যে সব খাবারে পাওয়া যাবে:
পেয়ারা, আমলকি, করমচা, আড়বরই, বাঙ্গি, কমলা, জলপাই, ইত্যাদি ফল, বিশেষত টক ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। টমেটো, লাউ, ফুলকপি, বাঁধাকপি, গাজর, ইত্যাদি সবজি ও বিভিন্ন শাকেও প্রচুর ভিটামিন সি রয়েছে ।
( তথ্যসূত্র: শিক্ষা সভা )
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *