Donate

Event: আন্তঃবিদ্যালয় বিজ্ঞান মেলা-২০২০ || Inter School Science FAIR-2020

আন্তঃবিদ্যালয় বিজ্ঞান মেলা-২০২০ || Inter School Science FAIR-2020
Jan
22

বর্তমানে মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসায় বিজ্ঞান শাখায় শিক্ষার্থীর ভর্তির হার ক্রমহারে হ্রাস পাচ্ছে। এর অন্যতম কারণ হিসেবে শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান ভীতি এবং এ সম্পর্কে ভ্রান্ত ধারণা পোষণ করা যা বিজ্ঞান মনস্ক, সৃজনশীল ও উদ্ভাবনী জাতি গঠনের অন্তরায়।

এমনি এক প্রেক্ষাপটে শিক্ষার্থীদের বিজ্ঞান বিষয়ক নিয়মিত অনুশীলন ও অধ্যয়নের সুযোগ সৃষ্টির মাধ্যমে বিজ্ঞান মনস্ক, সৃজনশীল ও উদ্ভাবনী জাতি গঠনে সচেতনতা সৃৃষ্টিতে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন এর সহযোগিতায় ফেয়ার এর উদ্যোগে আগামী ২২ জানুয়ারি ২০২০ (বুধবার), সিরাজুল হক মুসলিম মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে দিনব্যাপী ‘‘আন্তঃবিদ্যালয় বিজ্ঞান মেলার’’ আয়োজন করা হয়েছে। এ মেলায় কুষ্টিয়া সদর উপজেলার ৩০ টি মাধ্যমিক বিদ্যালয়ের ৩০ টি বিজ্ঞান ক্লাবসহ শিক্ষক, শিক্ষার্থী ও সাধারণ জনগণের অংশগ্রহণের সুযোগ সুষ্টি হবে। মেলায় ৩০ টি ক্লাবের জন্য ৩০ টি স্টল থাকবে যেখানে প্রতিটি ক্লাব এক বা একের অধিক বিজ্ঞান বিষয়ক প্রকল্প প্রদর্শন করবে।  এছাড়াও উদ্বোধনী, সাংস্কৃতিক, সমাপণী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হবে।

 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকতে সদয় সম্মতি জ্ঞাপন করেছেন কুষ্টিয়া সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব মো: আতাউর রহমান আতা।  সম্মানিত অতিথি হিসেবে আরো উপস্থিত থাকবেন কুষ্টিয়া সদও উপজেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা জুবায়ের হোসেন চৌধুরী, কুষ্টিয়া সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: ফজলুল হক, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন, ঢাকা এর নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, ফেয়ার এর নির্বাহী সদস্য অ্যাড. খন্দকার সামস্ তানিম মুক্তি। উদ্বোধনী অনুষ্ঠানটি সভাপত্বিত্ত করবেন আন্তঃবিদ্যালয় বিজ্ঞান মেলা আয়োজক কমিটির আহবায়ক ও চাঁদ সুলতানা মাধ্যমিক বিদ্যালয় এর প্রধান শিক্ষক    নাসিরা নাসরীন।

 

দ্বিতীয় পর্বে সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন  কুষ্টিয়া ইসলামী বিশ^বিদ্যালয় এর ট্রেজারার ড. সেলিম তোহা। প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন কুষ্টিয়া জজ কোর্ট এর বিজ্ঞ পাবলিক প্রসিকিউটর অ্যাড. অনুপ কুমার নন্দী। সম্মানীত অতিথি হিসেবে আরো উপস্থিত থাকবেন কুষ্টিয়া জেলা শিক্ষা অফিসার মো: জায়েদুর রহমান, ফেয়ার প্রধান উপদেষ্টা ও সাবেক সমাজ সেবা অধিদপ্তরের উপপরিচালক মো: নজরুল ইসলাম, হিউম্যান ডেভেলপমেন্ট ফাউন্ডেশন,  ঢাকা এর নির্বাহী পরিচালক তাসলিম হাসান হাই এবং বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন, ঢাকা এর নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী। অনুষ্ঠানটি সভাপত্বিত্ত করবেন ফেয়ার এর চেয়ারম্যান সামসুন নাহার সিমু।