Donate

Event: ফেয়ার এর আয়োজনে মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ে সায়েন্স ক্লাব পূণর্গঠন || Science Club Reform at Secondary School level by FAIR

ফেয়ার এর আয়োজনে মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ে সায়েন্স ক্লাব পূণর্গঠন || Science Club Reform at Secondary School level by FAIR
Feb
09

বর্তমানে মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসায় বিজ্ঞান শাখায় শিক্ষার্থীর ভর্তির হার ক্রমহারে হ্রাস পাচ্ছে। এর অন্যতম কারণ হিসেবে শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান ভীতি এবং এ সম্পর্কে ভ্রান্ত ধারণা পোষণ করা যা বিজ্ঞান মনস্ক, সৃজনশীল ও উদ্ভাবনী জাতি গঠনের অন্তরায়। এমনি এক প্রেক্ষাপটে শিক্ষার্থীদের বিজ্ঞান বিষয়ক নিয়মিত অনুশীলন ও অধ্যয়নের সুযোগ সৃষ্টির মাধ্যমে বিজ্ঞান মনস্ক, সৃজনশীল ও উদ্ভাবনী জাতি গঠনের লক্ষে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন এর সহায়তায় ফেয়ার, কুষ্টিয়া সদর উপজেলায় ৩০ টি ‘‘মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষার উন্নয়ন (পিএসই) প্রকল্প’’ বাস্তবায়ন করছে।

এই প্রকল্পের অন্যতম উদ্দেশ্য স্কুলভিত্তিক সায়েন্স ক্লাব গঠন, শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বের বিকাশ ও ক্লাবগুলোকে কার্যকর করার মাধ্যমে স্কুল পর্যায়ে বিজ্ঞান শিক্ষার প্রসারের অংশ হিসেবে আগামী ০৯ ফেব্রæয়ারি হতে ৩১ মার্চ, ২০২০ তারিখ পর্যন্ত কুষ্টিয়া সদর উপজেলার ৩০ টি বিদ্যালয়ের সায়েন্স ক্লাবগুলোকে পুণর্গঠনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

প্রতিটি বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণি হতে ১০ম শ্রেণির মোট ৬৫ জন শিক্ষার্থীর সমন্বয়ে একটি সাধারণ পরিষদ গঠিত হবে এবং সাধারণ পরিষদ বিজ্ঞান ক্লাবের ১১ সদস্য বিশিষ্ট একটি নির্বাহী পরিষদ পূণর্গঠন করবে। এই নির্বাহী পরিষদ বিজ্ঞান শিক্ষার প্রসারে নানাধরনের পদক্ষেপ গ্রহণ করবে বিশেষ করে বিজ্ঞান মেলা, কুইজ প্রতিযোগিতা, পাঠচক্র আয়োজনসহ দেয়ালপত্রিকা প্রকাশের।

ক্লাবসমূহ ক্লাব পূণর্গঠনের লক্ষে বিজ্ঞান শিক্ষক ও বিগত কার্যনির্বাহী পরিষদের উপদেষ্টা পরিষদের সদস্যদের সমন্বয়ে ৩ সদস্য বিশিষ্ট একটি নির্বাচন কমিশন গঠন করেছে। ইতোমধ্যে উক্ত কমিশন নির্বাচনের লক্ষে নির্বাচনী তফসিল ঘোষণা করেছে।

মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষার উন্নয়ন (পিএসই) প্রকল্পধীন বিদ্যালয়সমূহ: ঝাউদিয়া বাজার মাধ্যমিক বিদ্যালয়, আলহাজ্ব আব্দুল গণী মাধ্যমিক বিদ্যালয়, রনজিত পুর মাধ্যমিক বিদ্যালয়, হরিনারায়ন পুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়, আব্দাল পুর মাধ্যমিক বিদ্যালয়, লক্ষীপুর হাসান বাগ মাধ্যমিক বিদ্যালয়, মধুপুর হোদিরন নেসা মাধ্যমিক বিদ্যালয়, কবুর হাট মাধ্যমিক বিদ্যালয়, খোর্দ আইলচারা মাধ্যমিক বিদ্যালয়, আলামপুর বালিয়া পুর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, দহকুলা মহম্মদ শাহী উচ্চ বিদ্যালয়, স্বস্তিপুর মাধ্যমিক বিদ্যালয়, কমলাপুর মাধ্যমিক বিদ্যালয়, জগতি মাধ্যমিক বিদ্যালয়, চৌড়হাস মুকুল সংঘ উচ্চ মাধ্যমিক বালিকা বিদ্যানিকেতন, কলকাকলি মাধ্যমিক বিদ্যালয়, শহীদ হাসান ফয়েজ মাধ্যমিক বালিকা বিদ্যালয়, দি ওল্ড কুষ্টিয়া হাই ষ্কুল, জি. কে মাধ্যমিক বিদ্যালয়, বারখাদা মাধ্যমিক বিদ্যালয়, বাড়াদি মাধ্যমিক বালিকা বিদ্যালয়, সাহিত্যিক মীর মশারফ হোসেন মাধ্যমিক বিদ্যালয়, সিরাজুল হক মুসলিম মাধ্যমিক বিদ্যালয়, চাঁদ সুলতানা মাধ্যমিক বালিকা বিদ্যালয়, হাউজিং এস্টেট মাধ্যমিক বিদ্যালয়, মিলপাড়া গার্লস হাই স্কুল, আড়–য়া পাড়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়, দিনমণি মাধ্যমিক বিদ্যালয়, বেগম হামিদা সিদ্দিক কলেজ এন্ড স্কুল।