Donate

Event: ৩০ টি মাধ্যমিক বিদ্যালয়ের বিজ্ঞান ক্লাব সদস্যদের ক্লাব উপকরণ বিতরণ

Jul
21

একটি দেশের অগ্রগতির মূল চাবিকাঠি হতে পারে সেই দেশের বিজ্ঞান শিক্ষার উন্নয়ন এর মাধ্যমে। শিক্ষা মন্ত্রণালয়ের হিসেবে, ১৯৮৮ সালে এসএসসি পর্যায়ে মোট শিক্ষার্থীর ৪১.৩৫ শতাংশ ছিল বিজ্ঞানের ছাত্র-ছাত্রী, ১৯৯৫ সালে এই হার নেমে আসে ২৫.৪০ শতাংশে। গত দশকেও একই প্রবণতা লক্ষ করা যায়। ২০০১ সালের হিসেবে দেখা যায়, বিজ্ঞান বিভাগে এসএসসি পরীক্ষার্থী ছিল ২ লাখ ৬৪ হাজার ১০০ জন যা ২০০৮ সালে কমে দাঁড়িয়েছে ১ লাখ ৭৬ হাজার ৮৮০ জনে; অর্থাৎ কমেছে প্রায় ৮৭ হাজার যা আমাদের জন্য হুমকি স্বরুপ, তাই এখনই আমাদের বিজ্ঞান শিক্ষার উন্নয়নে সকলকে এক হয়ে কাজ করতে হবে। যাতে করে শিক্ষার্থীরা বিজ্ঞানের প্রতি আকৃষ্ট  হয়।

মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞান ভীতি দূর করার লক্ষ্যে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের সহযোগিতায় ফেয়ার কুষ্টিয়া সদর উপজেলার ৩০ টি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে বাস্তবায়ন করছে মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষার উন্নয়ন (পিএসই) প্রকল্প। এ প্রকল্পের মূল লক্ষ্যে বিজ্ঞান চর্চা ও অনুশীলনের সুযোগ সৃষ্টির মাধ্যমে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের বিজ্ঞান ভীতি দূর করে বিজ্ঞানে আগ্রহ সৃষ্টি করা এবং বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষার্থীর সংখ্যা ক্রমান্বয়ে বৃদ্ধি করা। এ প্রকল্পের অধীনে ২০১৯ সালের ফেব্রুয়ারি মাস থেকে কুষ্টিয়া সদর উপজেলার ৩০ টি মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞান ক্লাব গঠন, বিজ্ঞান ক্লাব পরিচালনার জন্য নির্বাহী পরিষদ নির্বাচন, নির্বাহী পরিষদ এর সদস্যদের নেতৃত¦ উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ প্রদান করাসহ নানা প্রকার কর্মকা- গ্রহণ করা হয়েছে।

এরই ধারাবাহিকতায় আগামী ২১ -২৭ জুলাই, ২০১৯ কুষ্টিয়া সদর উপজেলার ৩০ টি মাধ্যমিক বিদ্যালয়ে পর্য়ায়ক্রমে বিজ্ঞান ক্লাবের নাম সম্বলিত সাইন বোর্ড, নোটিশ বোর্ড, বিজ্ঞানের মজার পাঠশালা নামক বিজ্ঞান ভিত্তিক বই, বিজ্ঞান চিন্তা নামক কিছু ম্যাগাজিন, ডকুমেন্টস্ সম্বলিত অফিসিয়াল প্লাস্টিক ফাইল এবং রেজিস্টার খাতা ক্লাব সদস্যদের হাতে তুলে দেওয়া হবে।