Donate

Event: Organize Science Fair in 30 schools || সায়েন্স ক্লাব এর আয়োজনে বিদ্যালয় ভিত্তিক বিজ্ঞান মেলা – ২০১৯

Sep
14

বিশ্ব বাস্তবতার চাহিদায় বাংলাদেশ ক্রমে অদক্ষ মানব সম্পদে পরিণত হচ্ছে। দেশীয় দক্ষ মানব সম্পদ পরিণত করার ক্ষেত্রে রাষ্ট্রের অঙ্গীকার থাকলেও আশানুরূপ উদ্যোগ লক্ষ্য করা যাচ্ছে না। আমাদের দেশের শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীর হার বৃদ্ধি পেলেও গুণগত শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি জ্ঞান সমৃদ্ধ শিক্ষার পরিকল্পনা সে তুলনায় এখনও অগ্রাধিকার পায়নি; বরং অনেক ক্ষেত্রেই গুরুত্ব অনেক কমেছে। তাই এখনই আমাদের বিজ্ঞান শিক্ষার উন্নয়নে সকলকে এক হয়ে কাজ করতে হবে, যাতে করে শিক্ষার্থীরা বিজ্ঞানের প্রতি আকৃষ্ট হয়।

মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞান ভীতি দূর করার লক্ষ্যে ফেয়ার, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) এর সহযোগিতায় কুষ্টিয়া সদর উপজেলায় ৩০ টি মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষার উন্নয়ন (পিএসই) প্রকল্প বাস্তবায়ন করছে। এ প্রকল্পের মূল লক্ষ্য বিজ্ঞান চর্চা ও অনুশীলনের সুযোগ সৃষ্টির মাধ্যমে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের বিজ্ঞান ভীতি দূর করে বিজ্ঞানে আগ্রহ সৃষ্টি করা এবং বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষার্থীর সংখ্যা ক্রমান্বয়ে বৃদ্ধি করা।

এ প্রকল্পের অধীনে ফেব্রুয়ারি ২০১৯ থেকে কুষ্টিয়া সদর উপজেলার ৩০ টি মাধ্যমিক বিদ্যালয়ে সায়েন্স ক্লাব গঠন, সায়েন্স ক্লাব পরিচালনার জন্য কার্যকরী কমিটি নির্বাচন, কার্যকরী কমিটির সদস্যদের নেতৃত¦ উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ প্রদান, বিজ্ঞান মেলা ও কুইজ প্রতিযোগিতা, দেয়াল পত্রিকা সহ বিভিন্ন কর্মকান্ড আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে।

এরই ধারাবাহিকতায় আগামী ১৪ সেপ্টেম্বর হতে ০২ অক্টোবর, ২০১৯ পর্যন্ত কুষ্টিয়া সদর উপজেলায় দ্বিতীয় বারের মত পিএসই প্রকল্পের আওতায় ৩০ টি মাধ্যমিক বিদ্যালয়ে পর্যায়ক্রমে বিদ্যালয় ভিত্তিক বিজ্ঞান মেলার আয়োজন করার উদ্যোগ নেওয়া হয়েছে। উক্ত মেলার মূল লক্ষ্য ও উদ্দেশ্য শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান ভীতি দূর করার পাশাপাশি তাদের মধ্যে বিজ্ঞানভিত্তিক একক অথবা দলগত/যৌথভাবে বিভিন্ন সৃজনশীল প্রজেক্ট তৈরীতে সম্পৃক্ত করা এবং তা সকলের মাঝে প্রদর্শন করা। বিজ্ঞান ভিত্তিক প্রজেক্ট প্রদর্শনী শেষে ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম এবং ১০ম শ্রেণীর মধ্যে দুইটি গ্রুপে বিজ্ঞান ভিত্তিক কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হবে।