FAIR Zakat Fund

‘‘ফেয়ার যাকাত ফান্ড’’

ভূমিকা: সারা বিশ্বে কোভিড-১৯ এর প্রাদুর্ভাব মহামারি আকার ধারণ করেছে। বাংলাদেশও তার বাইরে নয়। যার ফলে বাংলাদেশে বিভিন্ন শ্রেণি-পেশার বিপুল সংখ্যক জনগোষ্ঠী কর্মহীন হয়ে দুর্বিষহ জীবনযাপন করছে। অন্যদিকে এখনও বাংলাদেশে প্রচুর সংখ্যক প্রতিবন্ধী, হতদরিদ্র, অসহায় ও সুবিধা বঞ্চিত নিম্ন আয়ের মানুষের বসবাস। আবার এমনও পরিবার রয়েছে যাদের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি হঠাৎ কোন দুর্ঘনার কারণে কর্মহীন হয়েছে অথবা মারা গেছে। এ জাতীয় পরিবারগুলো এক চরম কঠিন পরিস্থিতির মধ্যদিয়ে জীবনযাপন করতে বাধ্য হয়। ফেয়ার একটি বেসরকারি স্বেচ্ছাসেবী মানবাধিকার ও উন্নয়নমূলক সংস্থা হিসেবে এসকল জনগোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে ‘‘ফেয়ার যাকাত ফান্ড’’ গঠনের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

যাকাত ফান্ড ব্যবহারের খাত:
‘যাকাত ফান্ড’ থেকে প্রাপ্ত অর্থ যথাযথভাবে ইসলামী শরীয়াহ মোতাবেক ব্যয় করা হবে। এ তহবিল দিয়ে অসহায়, দুস্থ ও কর্মহীন নারী-পুরুষ ও প্রতিবন্ধীদের আত্বকর্মসংস্থানে বিশেষ করে কারিগরি শিক্ষা, শিক্ষা বৃত্তি ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ এবং প্রশিক্ষণ শেষে উপকরণ ও পুজি সহায়তা প্রদান করা হবে।

ব্যবস্থাপনা:
এই তহবিল পরিচালনার জন্য সংস্থার সদস্যদের সমন্বয়ে ৩ সদস্য বিশিষ্ট একটি ‘যাকাত তহবিল পরিচালনা কমিটি’ গঠন করা হয়েছে। এই কমিটি সিদ্ধান্ত মোতাবেক সদস্যসচিব অর্থাৎ পরিচালক তা বাস্তবায়ন করবে এবং কমিটি আর্থিক কর্মকাণ্ডসহ এই তহবিলে কর্মসূচি তদারকি করবে। এই তহবিলের সকল লেনদেন ‘‘ফেয়ার-যাকাত তহবিল’’ নামীয় ব্যাংক হিসাবের মাধ্যমে পরিচালিত হবে।

যাকাত প্রদান করা যাবে ব্যাংক বা বিকাশ এর মাধ্যমে অথবা সরসরি ফেয়ার কার্যালয়ে এসে।

কারা যাকাত প্রদান করতে পারবে:
‘‘যাকাত প্রদানে সক্ষম যে কেউ ব্যক্তি ফেয়ার এর এই উদ্যোগে সামিল হতে পারবে। বর্তমান দুর্যোগকালিন পরিস্থিতিতে ‘ফেয়ার যাকাত ফান্ডে’ অর্থ প্রদান করে কর্মহীন মানুয়ের আত্বকর্মসংস্থানে এগিয়ে আসার জন্য দেশের বিত্তবান ও অবস্থাসম্পন্ন ব্যক্তিদের বিশেষভাবে অনুরোধ করা হবে। আমরা বিশ্বাস করি, সকলের সমন্বিত প্রচেষ্ঠায় বর্তমান সংকট মোকাবেলা করা সম্ভব হবে এবং দেশ সার্বিক উন্নয়নে এগিয়ে যাবে।’’

যোগাযোগ:

বিস্তারিত জানতে:
দেওয়ান আখতারুজ্জামান
পরিচালক
ফেয়ার
ফোন: ০১৭১২৬১৯১৭৬