ফেয়ার এর উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি || Tree Plantation

ফেয়ার এর উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি || Tree Plantation
Plantation

প্রকৃতি সব সময়ই ভারসাম্য প্রতিষ্ঠার মাধ্যমে তার সে পরিবেশকে রক্ষা করে থাকে। এ ক্ষেত্রে তাকে সহায়তা করে বৃক্ষরাজি অর্থাৎ তার বিস্তৃত বনাঞ্চল। কিন্তু সভ্যতাকে প্রতিষ্ঠা করতে গিয়ে এবং নিজেকে সভ্য করে তুলতে মানুষ অবাধে আঘাত হেনেছে প্রকৃতির রক্ষাকবচ এই বৃক্ষের ওপরে। ফলে প্রকৃতির প্রতিক্রিয়া দেখতেও আমরা বাধ্য হয়েছি এবং হচ্ছি। একের পর এক আমাদের প্রাকৃতিক দুর্যোগের শিকার হতে হচ্ছে। পরিবেশের ভারসাম্য রক্ষায় যেখানে কোনো দেশের মোট আয়তনের প্রায় ২৫ ভাগ বনভূমি থাকা প্রয়োজন সেখানে বেশিরভাগ দেশই তা রাখতে ব্যর্থ হয়েছে। এর ফলে বৃক্ষহীনতায় পৃথিবীর অনেক অঞ্চলে মরুভূমির সৃষ্টি হচ্ছে। একটি বসবাসযোগ্য পৃথিবী পরবর্তী প্রজন্মকে উপহার দেওয়া আমাদের দায়িত্ব তাই এ চেতনাবোধ থেকেই এবং চলমান করোনার মতো প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধে সাধারণ মানুষের মাঝে সচেতনতা তৈরির লক্ষ্যে প্রতিবছরের ন্যয় বেসরকারী মানবাধিকারমূলক সংগঠন ফেয়ার, স্বেচ্ছাসেবী সংগঠন দুর্যোগ প্রতিরোধে সামাজিক উদ্যোগ, কুষ্টিয়া ও শিক্ষা সভা কুষ্টিয়া সদর উপজেলার দু’টি শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষরোপন কর্মসূচির আয়োজন করে।

উক্ত বৃক্ষরোপন কর্মসূচির অংশ হিসেবে অদ্য ২০ আগস্ট, ২০২০ বৃহস্পতিবারে আলহাজ আব্দুল গণি মাধ্যমিক বিদ্যালয়ের নিউটন সায়েন্স ক্লাব ও উজানগ্রাম আলীম মাদ্রাসার আল জাবির ইবনে হাইয়ান সায়েন্স ক্লাবের সদস্যদের দ্বারা শিক্ষার্থীদের মাঝে ২০০ টি বিভিন্ন প্রকারের ফলজ্, বনজ, ভেষজ বিশেষ করে আমলকি, হরতকি, বহেরা, লেবু, তেঁতুল, শিশু, খেজুর, কৃষ্ণচূড়া, বকুল, অর্জুন, বেদানা ও পেঁয়ারা গাছের চারা বিতরণ করা হয় ও বিদ্যালয়ের আঙিনায় বীর শহীদ ও মুক্তিযোদ্ধাদের নামে রোপন করা হয়। 

এ সময় উপস্থিত ছিলেন আলহাজ আব্দুল গণি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব মো: শরিফ উদ্দিন  বিশ্বাস ও উজানগ্রাম আলীম মাদ্রাসার বিজ্ঞান শিক্ষক ও আল জাবির ইবনে হাইয়ান সায়েন্স ক্লাবের উপদেষ্টা মো: হায়দার আলী। এ সময় তিনি ফেয়ার এর এরকম মহৎ উদ্যোগকে স্বাগত জানান। বৃক্ষরোপন কর্মসূচির সময় উপস্থিত ছিলেন ফেয়ার এর পিএসই প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী জনাব কেএম হারিসুল আলম। এ সময় আরও উপস্থিত ছিলেন ফেয়ার এর পিএসই প্রকল্প কর্মকর্তা জাফরিন সুলতানা, প্রকল্প কর্মকর্তা কৌশিক আহমেদ ও সহকর্মী মো: সাগর ইসলাম।
উল্লেখ্য প্রতিবছরের ন্যায় ফেয়ার, কুষ্টিয়া সদর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এবারও গাছের চারা বৃক্ষ বিতরণ ও রোপন কর্মসূচির আয়োজন করছে। আগামী শনিবার ২২ আগস্ট তারিখে আরো ৩০০ গাছের চারা রোপন করার উদ্দেশ্যে শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *