Donate
News

ফেয়ার এর উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি || Plantation

ফেয়ার এর উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি || Plantation

প্রকৃতি সব সময়ই ভারসাম্য প্রতিষ্ঠার মাধ্যমে তার সে পরিবেশকে রক্ষা করে থাকে। এ ক্ষেত্রে তাকে সহায়তা করে বৃক্ষরাজি অর্থাৎ তার বিস্তৃত বনাঞ্চল। কিন্তু সভ্যতাকে প্রতিষ্ঠা করতে গিয়ে এবং নিজেকে সভ্য করে তুলতে মানুষ অবাধে আঘাত হেনেছে প্রকৃতির রক্ষাকবচ এই বৃক্ষের ওপরে। ফলে প্রকৃতির প্রতিক্রিয়া দেখতেও আমরা বাধ্য হয়েছি এবং হচ্ছি। একের পর এক আমাদের প্রাকৃতিক দুর্যোগের শিকার হতে হচ্ছে। পরিবেশের ভারসাম্য রক্ষায় যেখানে কোনো দেশের মোট আয়তনের প্রায় ২৫ ভাগ বনভূমি থাকা প্রয়োজন সেখানে বেশিরভাগ দেশই তা রাখতে ব্যর্থ হয়েছে। এর ফলে বৃক্ষহীনতায় পৃথিবীর অনেক অঞ্চলে মরুভূমির সৃষ্টি হচ্ছে। একটি বসবাসযোগ্য পৃথিবী পরবর্তী প্রজন্মকে উপহার দেওয়া আমাদের দায়িত্ব তাই এ চেতনাবোধ থেকেই এবং চলমান করোনার মতো প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধে সাধারণ মানুষের মাঝে সচেতনতা তৈরির লক্ষ্যে প্রতিবছরের ন্যয় বেসরকারী মানবাধিকারমূলক সংগঠন ফেয়ার, স্বেচ্ছাসেবী সংগঠন দুর্যোগ প্রতিরোধে সামাজিক উদ্যোগ, কুষ্টিয়া ও শিক্ষা সভা কুষ্টিয়া সদর উপজেলার দু’টি শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষরোপন কর্মসূচির আয়োজন করে।

Tree plantation1.jpgউক্ত বৃক্ষরোপন কর্মসূচির অংশ হিসেবে অদ্য ২২ আগস্ট, ২০২০ শনিবারে হরিনারায়ণপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের নীলস্ বোর সায়েন্স ক্লাবের সদস্যদের দ্বারা শিক্ষার্থীদের মাঝে ১০০ টি বিভিন্ন প্রকারের ফলজ্, বনজ, ভেষজ বিশেষ করে হরতকি, বহেরা, লেবু, তেঁতুল, কাঠাল, শিশু ও পেঁয়ারা গাছের চারা বিতরণ করা হয় এবং  বিদ্যালয়ের নিজস্ব ৪ একর জমিতে বাগান করার জন্য ২০০ টি বিভিন্ন ধরনের প্রদান করা হয়। উপস্থিত অতিথিবৃন্দ বীর শহীদ, মুক্তিযোদ্ধা ও এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গের নামে রোপন করার মাধ্যমে বাগানের সূচনা করেন। এ সময় উপস্থিত ছিলেন হরিনারায়ণপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের সভাপতি ও ইসলামি বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের প্রফেসর ড. আনিসুর রহমান । তিনি বলেন, পরিবেশ আজ ধ্বংসের পথে আর এই সময় পরিবেশের ভারসাম্য বজায় রাখতে সবাইকে একটি করে গাছ লাগাতে হবে এবং প্রতিটি বৃক্ষের সঠিক যত্ন নিতে হবে। ফেয়ার এর এরকম মহৎ উদ্যোগকে স্বাগত জানায়। আমাদের বিদ্যালয়ে বাগান করার জন্য ২০০ টি গাছ দেওয়ায় ধন্যবাদ জানান। জাতির জনক এর মৃত্যু বার্ষিকি Plantation.jpgপ্রাককালে বৃক্ষরোপন কর্মসূচির আয়োজন একটি মহৎ উদ্যোগ।  আরো উপস্থিত ছিলেন কলকাকলী মাধ্যমিক বিদ্যালয়ের প্রদান শিক্ষক ও সবুজ পরিবেশ আন্দোলনের সভাপতি জেবুন নেছা সবুজ, হরিনারায়ণপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: একরামুল হোসেন, বাড়াদি মাধ্যমিক বালিকা বিদ্যালয় প্রধান শিক্ষক ও সবুজ পরিবেশ আন্দোলনের জনাব আরিফুর ইসলাম, হরিনারয়ণপুর ইউপি চেয়ারম্যান মো: মহিউদ্দিন মন্ডল। উক্ত কর্মসূচিতে বৃক্ষের চারা প্রদান করে সহায়তা করে সবুজ পরিবেশ আন্দোলন, কুষ্টিয়া শাখা।

Tree Plantation in School.jpgএ কর্মসূচি বাস্তবায়নে সমন্বয়ের দায়িত্ব পালন করেছেন  ফেয়ার এর পিএসই প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী জনাব কেএম হারিসুল আলম এবং তাকে সহায়তা করেছেন ফেয়ার এর পিএসই প্রকল্প কর্মকর্তা জাফরিন সুলতানা ও কৌশিক আহমেদ এবং সহকর্মী মো: সাগর ইসলাম।

0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.