Donate
News

অনলাইন বিজ্ঞান মেলা ও কুইজ প্রতিযোগিতার ভার্চুয়াল ফলাফল প্রকাশ ও পুরষ্কার বিতরণীর উদ্বোধনী অনুষ্ঠান ।

অনলাইন বিজ্ঞান মেলা ও কুইজ প্রতিযোগিতার ভার্চুয়াল ফলাফল প্রকাশ ও পুরষ্কার বিতরণীর উদ্বোধনী অনুষ্ঠান ।

অদ্য ০৮ সেপ্টেম্বর ২০২০ ফেয়ার কর্তৃক বাস্তবায়িত ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন এর সহায়তায় মাধ্যমিক বিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষার উন্নয়ন (পিএসই) প্রকল্পাধিন কুষ্টিয়া সদর উপজেলার ৩০টি মাধ্যমিক বিদ্যালয়ের বিদ্যালয় ভিত্তিক অনলাইন বিজ্ঞান মেলা ও কুইজ প্রতিযোগিতার ফলাফল প্রকাশ ও পুরষ্কার বিতরণী উদ্বোধনী ভার্চুয়াল অনুষ্ঠান জুমের মাধ্যমে অনুষ্ঠিত হয়।

fair-3
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কুষ্টিয়া সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জনাব মো ফজলুর রহমান, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী ও প্রোগ্রাম অফিসার মো মোরশেদ আলমসহ ৩০টি বিদ্যালয়ের প্রধান শিক্ষক, বিজ্ঞান শিক্ষক, শিক্ষর্থীবৃন্দ।

ফেয়ার এর পরিচালক দেওয়ান আখতারুজ্জামান এর সভাপতিত্বে এবং পরিচালনায় অনুষ্ঠানে মেলার অভিজ্ঞতা ও চ্যালেঞ্জ বিষয়ে তুলে ধরে বক্তব্য রাখেন বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক, বিজ্ঞান শিক্ষক ও মেলায় অংশগ্রহণকারী শিক্ষার্থীবৃন্দ। এ সময় কলকাকলী মাধ্যমিক প্রধান শিক্ষক জেবুন নেছা সবুজ বলেন, “করোনার এই মহামারীর সময় আমাদের বুঝতে পারছি যে বিজ্ঞান শিক্ষা আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ বিজ্ঞান শিক্ষায় আমাদের আরো অনেক আগেই জোর দেয়া দরকার ছিল। বিজ্ঞান শিক্ষার এই প্রকল্প শিক্ষার্থীদেরকে বিজ্ঞানের প্রতি অনুপ্রাণিত করছে এর জন্য ফেয়ার কে ধন্যবার জানাই”। বিজ্ঞান মেলা নিয়ে বিজ্ঞান শিক্ষক ও বিজ্ঞান মেলার বিচারক চাঁদ সুলতানা মাধ্যমিক বালিকা বিদ্যালয়েলর বিজ্ঞান শিক্ষক নীল রতন বাগচী বলেন, ‘‘ফেয়ার বিদ্যালয়ে বিজ্ঞান ভিত্তিক প্রকল্প আনার পর শিক্ষার্থীদের বিজ্ঞান এর প্রতি আগ্রহ বাড়ছে শ্রেণি কক্ষে বিজ্ঞান শিক্ষায় মনোনিবেশ করছে, এরূপ বিজ্ঞান মেলাকে সাধুবাদ জানায়”। বিজ্ঞান মেলা নিয়ে শিক্ষার্থীদের মধ্যে থেকে তাদের অনুভূতি প্রকাশ করে বিজ্ঞান ক্লাবের সদস্য নাফিজ আহমেদ ও রাজিব আহমেদ তারা বলে “ বিজ্ঞান মেলা আমাদেরকে অনুপ্রাণিত করছে। বিজ্ঞানের আবিষ্কার আমাদের সহজ করে শিখতে সাহায্য করে। আমরা দেখেছি বিগত দিনে আমাদের বিদ্যালয়ে বিজ্ঞানের শিক্ষর্থী অনেক কম ছিল তাদের মধ্যে বিজ্ঞানভীতি ছিল বর্তমানে সেই ভয় নেই এখন বিজ্ঞানে শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে এই সব কিছুই হয়েছে বিজ্ঞান মেলার ও বিভিন্ন কর্মশালার জন্য, এ জন্য আমরা ফেয়ার কে ধন্যবাদ জানায়”।fair (2)

বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান বলেন, “এই পরিস্থিতি বিজ্ঞান মেলার মত এমন কর্মসূচি বাস্তবায়ন একটি বড় চ্যালেঞ্জ ছিল ফেয়ার এই চ্যালেঞ্জ কে অতিক্রম করেছে তার জন্য ফেয়ার কে ধন্যবাদ জানায়। তিনি শিক্ষার্থীদের প্রতি আহবান জানিয়ে বলেন এখন যেমন বিজ্ঞান ক্লাব ও বিজ্ঞান মেলার কাজ চলছে ভবিষ্যতেও শিক্ষার্থীরা যেন নিজ উদ্যোগে এই কাজ চালিয়ে যেতে পারে” এই আশাবাদ ব্যক্ত করেন।

এছাড়াও আরো বক্তব্য রাখেন ঝাউদিয়া বাজার মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব উত্তম কুমার বিশ^াস, বাড়াদি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো আরিফুর রহমান, আলামপুর বালিয়াপাড়া উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষক মো নজরুল ইসলাম সহ উপস্থিত অতিথিবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে অনলাইন ভিত্তিক বিজ্ঞান মেলার একটি প্রতিবেদন উপস্থাপন করেন প্রকল্প কর্মকর্তা কৌশিক আহমেদ শাওন। আলোচনা শেষে উদ্বোধন হিসেবে জুমের মাধ্যমে ৫ জন বিজয়ী শিক্ষার্থীর মাঝে পুরষ্কার তুলে দেন ফেয়ার এর পরিচালক দেওয়ান আখতারুজ্জামান।

0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.