Donate
News

সম্প্রীতি ভিত্তিক সমাজ ও রাষ্ট্র গঠন- শিক্ষার্থীদের সাথে মতবিনিময়

সম্প্রীতি ভিত্তিক সমাজ ও রাষ্ট্র গঠন- শিক্ষার্থীদের সাথে মতবিনিময়

মানবতার‌্ জন্য প্রচারাভিযান কর্মসূচির আওতায় “সম্প্রীতিভিত্তিক সমাজ ও রাষ্ট্র” গঠন মাধ্যমিক স্কুল শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় সভা আজ ০৮ আগস্ট ২০১৮ (মঙ্গলবার) দি ওল্ড কুষ্টিয়া হাই স্কুল, হাটশহরিপুরে অনুষ্ঠিত হয়। প্রান্তিকজন শিক্ষা আন্দোলনের আহবায়ক সাহাবুব আলীর সভাপত্বিতে অনুষ্ঠিত এই মতবিনিময় সভায় স্কুলের প্রধান শিক্ষক গোলাম আজমসহ ১০ম শ্রেনির ৪০ শিক্ষার্থী উপস্থিত ছিল।

সভার শুরুতে বিষয়বস্তুর ওপর আলোকপাত করেন ফেয়ার এর পরিচালক দেওয়ান আখতারুজ্জামান। তিনি ব

বিষয়বস্তুর ওপর শিক্ষার্থী তার বত্তব্য প্রদান করছে

লেন, ‘‘আমাদের ঐতিহ্য হলো মানুষের বিপদ-আপদে সাহায্য-সহযোগিতা করা এবং অপরের ধর্মীয় ও সামাজিক উৎসবগুলোতে সকলে মিলে একত্রে উদযাপন করা যা বাঙালি সংস্কৃতিতে সম্প্রীতির এক অন্যতম দৃষ্টান্ত’’। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আমরা লক্ষ্য করছি, সম্প্রতিক সময়ে ধর্মকে ব্যবহার করে নিজ ধর্মসহ অন্যান্য ধর্মের মানুষকে হত্যা করা হচ্ছে।

এ বিষয়ে শিক্ষার্থীরা কিভাবছে তা জানতে চাইলে-শিক্ষার্থী অরিন বলেন, ‘অন্যের প্রতি হিংসা করা যাবে না, সে যে সম্প্রদায়ের বা ধর্মের লোক হোক না কেন। হিংসা দেশ বা রাষ্ট্রকে সামনের দিকে এগোতে দেয় না’। শিক্ষার্থী জিলান বলেন, ‘মানুষ হিসেবে মানুষের পাশে দাঁড়ানো আমাদের দায়িত্ব, সবার সাথে মানবতার সম্পর্ক বজায় রাখতে হবে এবং অসহায় মানুষকে সহায়তার মাধ্যমে সম্প্রীতি রক্ষা করতে হবে’। শিক্ষার্থী জীবন বলেন, ‘কারো কথা বা প্ররোচনায় পদক্ষেপ গ্রহণ করার আগে সে সম্পর্কে ভালো ভাবে জেনে-শুনে সিদ্ধান্ত নিতে হবে’।

উপস্থিত শিক্ষার্থীদের একাংশ

সভাপতি তার সমাপনী বক্তবে শিক্ষার্থীদের নিকট থেকে প্রতিশ্রুতি নেন যাতে তারা মানবতার জন্য সেবা করে এবং বাঙালির ঐতিহ্য সম্প্রীতি ভিত্তিক সমাজ ও রাষ্ট্র গঠনে ভূমিকা রাখতে কাজ করে। এই মতবিনিময় সভা আয়োজন করে মানবাধিকার সংগঠন ফেয়ার ও প্রান্তিকজন শিক্ষা আন্দোলন (একটি নাগরিক ফোরাম)।সার্বিক সহায়তায় ফেয়ার প্রকল্প কর্মকর্তা একেএম হারিসুল আলম জনি।

0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.