Donate

Events

International anti-discrimination day -2014 observed
Ended

International anti-discrimination day -2014 observed (10:30 am-2:00 pm)

On 21 2014 on occasion of International Anti-discrimination day a seminar titled ‘’Especial priority for Dalit community in development policy and activities ’’was held at BMA Bhobon, Dhaka followed by a rally from Central Shohid Minar to press club. Honorable minister of the ministry of Social Welfare, Mr. Sayed Mohsin Ali was present there as chief-guest. Chairman of National Human Rights Commission, Dr. Mizanur Rahman and Director of MJF, Ms. Rina roy, were present as special guests. Director of FAIR, Dewan Akhteruzzan presented a keynote highlighting continuous discrimination against Dalit people of the country. Dalit leaders demanded to ensure Dalit representation in government policy formulation procedures and activities on priority basis. In his speech honorable minister Mr. Sayed Mohsin Ali emphasized the need for education of Dalit community. Before starting the meeting a colorful rally with participation of around 500 Harijon people was held from Central Shohid minar to National press club, Dhaka.   On the other hand 30 districts BHOP committees observed the day duly with support of FAIR. Each of the committees conducted rally with banner-festoon and at the end of the rally they submitted memorandums to prime minister through respective district administration.

উপকারভোগীদের মাঝে উপকরণ বিতরণ ও আলোচনা সভা (10:00 am-1:00 am)

উপকারভোগীদের মাঝে উপকরণ বিতরণ ও আলোচনা সভা প্রধান অতিথি: জনাব দৌলতোজ্জামান, ডিজিএম, বিসিক, কুষ্টিয়া বিশেষ অতিথি: শেখ দলিল উদ্দিন আহমেদ, অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সম্পা মাহমুদ, চেয়ারম্যান, হাটশহরিপুর ইউনিয়ন পরিষদ, কুষ্টিয়া সভাপতিত্ব করেন: মো: নজরুল ইসলাম, প্রধান উপদেষ্টা, ফেয়ার ও সাবেক উপপরিচালক, সমাজসেবা অধিদপ্তর স্বাগত বক্তব্য: দেওয়ান আখতারুজ্জামান, পরিচালক, ফেয়ার সঞ্চলনায়: কনক চৌধুরী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আয়েজনে: ফেয়ার ও সহায়তায়: বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন
সম্প্রীতি ভিত্তিক সমাজ–রাষ্ট্র বিষয়ক শিক্ষার্থী দের সাথে বিনিময় সভা
Ended

সম্প্রীতি ভিত্তিক সমাজ–রাষ্ট্র বিষয়ক শিক্ষার্থী দের সাথে বিনিময় সভা (11:00 am-1:00 am)

মানবতার জন্য প্রচারাভিযান কর্মসূচির আওতায় দি ওল্ড কুষ্টিয়া হাই স্কুলের ক্লাস ক্যাপটেনদের সাথে সম্প্রীতি ভিত্তিক সমাজ-রাষ্ট্র বিষয়ক মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে।
নিরাপদ পৃথিবী গড়ে তোলার লক্ষে ফেয়ার কর্তৃক বৃক্ষরোপন কর্মসূচি-২০১৮
Ended

নিরাপদ পৃথিবী গড়ে তোলার লক্ষে ফেয়ার কর্তৃক বৃক্ষরোপন কর্মসূচি-২০১৮ (10:30 am-1:00 am)

বৈশ্বিক উষ্ণতা ও প্রাকৃতিক বিপর্যয় রোধ এবং ছায়া সুশীতল ও সকলের জন্য নিরাপদ পৃথিবী গড়ে তোলার লক্ষে ফেয়ার প্রতি বছরের ন্যায় এ বছরও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী দের মাঝে ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা বিতরণের  উদ্যোগ নিয়েছে।    

দলিত জনগোষ্ঠীর আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে চাহিদা নিরুপনে এফজিডি (2:30 pm-6:00 pm)

বিভিন্ন কারণে দলিত সদস্যরা তাদের পেশা হতে ক্রমাগতভাবে অপসারিত হচ্ছে। আধুনিক প্রযুক্তি ও প্লাস্টিক সামগ্রীর প্রভাবের কারণে দলিত শ্রেণির উৎপাদিত পণ্যের (উদাহরণ হিসেবে বলা যেতে পারে বাঁশ-বেত ও মাটি দ্বারা উৎপাদিত গৃহস্থালি পণ্য) ন্যায্য মূল্য পায় না। ফলে পেশাচ্যুৎ হতে বাধ্য হচ্ছে তাদের ঐতিহ্যপূর্ণ পেশা হতে। তাই ফেয়ার বেকার ছেলে-মেয়েদের আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে চাহিদা নিরুপনে এফজিডি এর আয়োজন করা হয়েছে। এফজিডি পরিচালনা করবেন ফেয়ার এর পরিচালক দেওয়ান আখতারুজ্জামান।

দলিত জনগোষ্ঠীর আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে চাহিদা নিরুপনে এফজিডি (3:30 pm-5:00 pm)

বিভিন্ন কারণে দলিত সদস্যরা তাদের পেশা হতে ক্রমাগতভাবে অপসারিত হচ্ছে। আধুনিক প্রযুক্তি ও প্লাস্টিক সামগ্রীর প্রভাবের কারণে দলিত শ্রেণির উৎপাদিত পণ্যের (উদাহরণ হিসেবে বলা যেতে পারে বাঁশ-বেত ও মাটি দ্বারা উৎপাদিত গৃহস্থালি পণ্য) ন্যায্য মূল্য পায় না। ফলে পেশাচ্যুৎ হতে বাধ্য হচ্ছে তাদের ঐতিহ্যপূর্ণ পেশা হতে। তাই ফেয়ার বেকার ছেলে-মেয়েদের আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে চাহিদা নিরুপনে এফজিডি এর আয়োজন করা হয়েছে। এফজিডি পরিচালনা করবেন ফেয়ার এর পরিচালক দেওয়ান আখতারুজ্জামান। সহায়তায় করবে ফেয়ার প্রকল্প কর্মকর্তা একেএম হারিসুল আলম জনি।
“সম্প্রীতিভিত্তিক সমাজ ও রাষ্ট্র” প্রসঙ্গে  মাধ্যমিক স্কুল শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময়
Ended

“সম্প্রীতিভিত্তিক সমাজ ও রাষ্ট্র” প্রসঙ্গে মাধ্যমিক স্কুল শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় (11:00 am-1:30 pm)

অন্যের বিপদ-আপদে ছুটে যাওয়া,  স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে সমাজ উন্নয়নে নিজেকে সম্পৃক্ত করা, সর্বোপরি একে অপরের ধর্মীয় উৎসবগুলোতে অংশগ্রহণ করা বাঙালি সংস্কৃতিতে সম্প্রীতির উজ্জ্বল উদাহরণ। একের প্রয়োজনে অন্যের হাত বাড়িয়ে দেয়ার ক্ষেত্রে জাতি-ধর্ম-বর্ণ-গোত্র কিংবা লিঙ্গ বিভাজন উদারপন্থী পরমতসহিষ্ণু বাঙালি সংস্কৃতির বিপরীতধারা হিসাবেই বিবেচিত। সহিষ্ণুতার ঐতিহ্যের কারণেই ধর্ম নিয়ে কলহ, উন্মত্ততা কিংবা রক্তপাত বাঙালি সংস্কৃতির অংশ হিসাবে চিহ্নিত হয়না। উদারতার ঐতিহ্যের কারণে দেশের ভেতরে-বাইরে অন্য জাতির বিরুদ্ধে অবমাননা কিংবা ঘৃনা সঞ্চার বাঙালি সংস্কৃতির অংশ হিসাবে বিবেচিত হয়না। ফেয়ার দীর্ঘদিন থেকেই সীমিত সামর্থের মধ্যেই বাঙালি সংস্কৃতির এই মূলধারাটিকে পুষ্ট করার চেষ্টা করে চলেছে। এই চেষ্টার অংশ হিসাবে আগামী ০৫/০৯/২০১৮ পাথরবাড়িয়া মজিবর রহমান মাধ্যমিক স্কুলে “সম্প্রীতিভিত্তিক সমাজ ও রাষ্ট্র” প্রসঙ্গে মাধ্যমিক স্কুল শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে।

দলিত শিক্ষার্থীদের জন্য কারিগরি শিক্ষা প্রকল্পের শুভ উদ্বোধন অনুষ্ঠান (4:00 pm-5:30 pm)

দলিত জনগোষ্ঠীর শিক্ষিত ছেলে-মেয়েরা শিক্ষা গ্রহণ করার পরও ঘৃণা-বৈষম্য, অনুকূল পরিবেশ ও দক্ষতার অভাবের কারণে যোগ্যতা অনুযায়ী মূলধারা পেশা/কর্মে প্রবেশ করতে পারে না। ফলে তাদের শেষ পর্যন্ত বাপ-দাদার পেশা গ্রহণ করতে বাধ্য হয়। এমতাবস্থায় প্রান্তিক জনগোষ্ঠীর জন্য কারিগরি শিক্ষার সুযোগ সৃষ্টির উদ্দেশে ফেয়ার, এএফ মুজিবুর রহমান ফাউন্ডেশন এর আর্থিক সহায়তায়  দলিত শিক্ষার্থীদের জন্য কারিগরি শিক্ষা প্রকল্পে হাতে নিয়েছে। এই প্রকল্পের মাধ্যমে ১ বছরে ১১০ জন দলিত শিক্ষার্থীকে Mobile Servicing,  Computer Applications and Graphics, Refrigeration & Air Conditioning,  Radio & Television, General Electrical works and Machine maintenance ওপর ৬ মাস মেয়াদী কারিগরি শিক্ষা প্রদান করা হবে। আগামী ২৪ অক্টোবর ২০১৮ তারিখ বিকাল ৪:০০ টায় ফেয়ার কার্যালয়ে এই প্রকল্পের শুভ উদ্বোধন এর আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ফেয়ার এর সাধারণ পরিষদের সদস্য ও ইসলামি বিশ^বিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. সেলিম তোহা, প্রকল্পটি উদ্বোধন করবেন দাতা সংস্থা  এএফ মুজিবুর রহমান ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক চৌধুরী মো: তাউব তোজাম্মুল। সভাপত্বিত করবেন ফেয়ার এর চেয়ারম্যান সামসুন নাহার সিমু।

ফেয়ার এর আযোজনে জাতীয় যুব দিবস-২০১৮ উদযাপন (4:30 pm-6:00 pm)

আগামী ১ নভেম্বর জাতীয় যুব দিবস-২০১৮। জাতীয় যুব দিবস উদযাপন উপলক্ষে ফেয়ার এর আযোজনে ‘‘মানবতার জন্য প্রচারাভিযান’’ কর্মসূচির আওতায় ”সম্প্রীতিভিত্তিক সমাজ ও রাষ্ট্র প্রতিষ্ঠায় যুব সমাজের ভূমিকা” র্শীষক আলোচনা সভা আগামী ১ নভেম্বর বিকাল ৪:৩০ টায ফেয়ার কার্যালয়ে অনুষ্ঠিত হবে। জাতীয় যুব দিবস-২০১৮ এর প্রতিপাদ্য বিষয় “জেগেছে যুব গড়বে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ”। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কুষ্টিয়া জেলা যুব অধিদপ্তরের উপপরিচালক জনাব মো: মাসুদুল হাসান মালিক এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কুষ্টিয়া সদর উপজেলা যুব কর্মকর্তা আতিকুল ইসলাম। সভাপত্বিত করবেন ফেয়ার এর উপদেষ্টা সাহাবুব আলী।
৩০ জন প্রান্তিক নারীকে বহুমুখী পাটপণ্য উৎপাদনে দক্ষতা বৃদ্ধিতে ৭ দিন ব্যাপী প্রশিক্ষণ প্রদান
Ended

৩০ জন প্রান্তিক নারীকে বহুমুখী পাটপণ্য উৎপাদনে দক্ষতা বৃদ্ধিতে ৭ দিন ব্যাপী প্রশিক্ষণ প্রদান (9:00 am-4:30 am)

সুবিধা বঞ্চিত প্রান্তিক নারীর অর্থনৈতিকভাবে ক্ষমতায়ন করার উদ্দেশ্যে ৩০ নারীকে পরিবেশবান্ধব হস্তশিল্প বিশেষ করে বহুমুখী পাটপণ্য উৎপাদনে দক্ষতা বৃদ্ধিতে ৭ দিন ব্যাপী প্রশিক্ষণের আয়োজন করা। প্রস্তাবিত কর্মএলাকার দলিত, বিধবা, তালাকপ্রাপ্ত, স্বামী পরিত্যক্তা, গরীব ও দুঃস্থ প্রান্তিক নারীকে এই প্রকল্পে অন্তভূক্ত করা হয়েছে। প্রশিক্ষণ শেষে নিয়মিত নিবির সুপারভাইজেশন, ফলোআপ ও মনিটরিং এর মাধ্যমে মানসম্মত পণ্য উৎপাদন নিশ্চিত করা এবং উৎপাদিত পণ্য বিপণনে সহায়তা করা।