Donate
News

FAIR Tree Plantation || ফেয়ার এর উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি-২০১৯

FAIR Tree Plantation || ফেয়ার এর উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি-২০১৯

বাড়ছে মানুষ; বাড়ছে কার্বন-ডাই-অক্সাইড। কাটা হচ্ছে গাছ; উজার হচ্ছে বন। ফলে অনিশ্চিত হয়ে পড়ছে নতুন প্রজন্মের ভবিষ্যৎ। গাছ আমাদের পরম বন্ধু। গাছপালা ব্যতীত পৃথিবীতে আমাদের অস্তিত্ব কল্পনা করা কঠিন। তবে গাছা লাগানো নয়, গাছ কাটার দিকেই আমাদের ভ্রুক্ষেপ বেশি লক্ষ্য করা যায়। আমাদের পরবর্তী প্রজন্মকে একটি বসবাস উপযোগী পৃথিবী উপহার দেওয়াই আমদের দায়িত্ব।

Fair Tree Plantation to Save Earth

প্রাকৃতিক ও পরিবেশগত ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপনের বিকল্প কোন মাধ্যম হতে পারে না। একটি বসবাসযোগ্য পৃথিবী গড়ে তোলা ও পরবর্তী প্রজন্মকে  এ চেতনাবোধ সৃষ্টির লক্ষ্যে বেসরকারী মানবাধিকারমূলক সংগঠন ফেয়ার প্রতিবছরের ন্যায় এ বছরও বৃক্ষরোপন কর্মসূচির উদ্যোগ গ্রহণ করে।

উক্ত বৃক্ষরোপন কর্মসূচির অংশ হিসেবে অদ্য ১৮ জুলাই ২০১৯ বৃহস্পতিবার সকাল ১০:০০ টায়  জগতি মাধ্যমিক বিদ্যালয়র ও কেএসএম ঢাকা ঝালুপাড়া মাধ্যমিক বিদ্যালয়ের মোট ১৩০০ জন শিক্ষার্থীদের মাঝে মোট ১৩০০ টি বিভিন্ন প্রকারের ফলজ্, বনজ ও ভেষজ গাছের চারা বিনামূল্যে বিতরণ করা হয়। এই বৃক্ষরোপন কর্মসূচিতে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ফেয়ার এর উপদেষ্টা পরিষদের সদস্য মো: সাহাবুব আলী, জগতি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আলতাফ হোসেন, কেএসএম ঢাকা ঝালুপাড়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: মঞ্জুরুল ইসলাম ও ফেয়ার এর পরিচালক  দেওয়ান আখতারুজ্জামানসহ অন্যান্য শিক্ষকবৃন্দ। Fair Tree Plantation to Save worldবক্তারা শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন,  ‘‘প্রাকৃতিক ও পরিবেশগত ভারসাম্য রক্ষায় ভূমির মোট ২৫% বন থাকা দরকার। কিন্ত সারা বিশে^ বন উজার হওয়াসহ নানা প্রাকৃতিক ও পরিবেশগত মানবসৃষ্ট ভারসাম্যহীনতার কারণে সারা বিশে^ অতিবৃষ্টি, অনাবৃষ্টি, অতিবন্যা, খরা, জলোচ্ছ্বাস, ভূমিকম্প, অতিশীত, অতিতুষারপাত ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগ  পরিলক্ষিত হচ্ছে। প্রাকৃতিক ও পরিবেশগত এই ভারসম্যহীনতা থেকে রক্ষার জন্য অন্যতম উপায় বেশী বেশী করে বৃক্ষরোপন করে গাছপালা বৃদ্ধি করা’’। তাই বক্তরা বলেন ‘‘আমাদের সকলের উচিত বেশি বেশি  বৃক্ষরোপন করা এবং সকলকে বৃক্ষরোপন কার্যক্রমে উৎসাহ প্রদান করা’’। বক্তব্য শেষে অতিথিসহ উভয় স্কুলের প্রধান শিক্ষকবৃন্দ শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণের মাধ্যমে কর্মসূচির সুত্রপাত ঘটান। Fair Tree Plantation to Save Earth 1পরে উভয় স্কুলের সাইন্স ক্লাবের সদস্যরা সকল শিক্ষর্থীদের মাঝে গাছের চারা বিতরণ করেন। আগমী ২০ জুলাই, ২০১৯ শনিবার কবুরহাট মাধ্যমিক বিদ্যালয়ে ১০০০ গাছের চারা বিতরণ করা হবে।বিনামূল্যে গাছের চারা প্রদান করে ফেয়ারকে সহায়তা করেছে বিএটিবি, কুষ্টিয়া রিজিওন। সার্বিকভাবে ব্যবস্থাপনায় ছিলেন প্রকল্প সমন্বয়কারী মো: আব্দুল খালিদ এবং প্রকল্প কর্মকর্তা মো: মনিরুজ্জামান ও জাফরিন সুলতানা।

0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.