Donate
News

Formation of the Science Club in Abdalpur Baliapara High School || নতুন নতুন চিন্তা চেতনার মাধ্যমেই দেশকে সামনের দিকে এগিয়ে নেওয়া সম্ভব

Formation of the Science Club in Abdalpur Baliapara High School || নতুন নতুন চিন্তা চেতনার মাধ্যমেই দেশকে সামনের দিকে এগিয়ে নেওয়া সম্ভব

‘‘নতুন নতুন চিন্তা চেতনার মাধ্যমেই দেশকে সামনের দিকে এগিয়ে নেওয়া সম্ভব।’’ বিজ্ঞান শিক্ষার উন্নয়ন (পিএসই) প্রকল্পের বিজ্ঞান ক্লাব গঠন প্রাক্কালে উপরোক্ত মন্তব্য করেন আলামপুর বালিয়াপাড়া উচ্চ মাধ্যমিক  বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মো: সোহরাব হোসেন। তিনি আরও বলেন, শিক্ষক এবং শিক্ষার্থীদের সমন্বয়ে একটি সুন্দর আগামী প্রতিষ্ঠা করা সম্ভব, বর্তমান বিশ্ব যেভাবে এগিয়ে যাচ্ছে তার জন্য বিজ্ঞানের অবদান অপরিসীম। তাই আশা করব বিদ্যালয়ের শিক্ষার্থীরা বিজ্ঞানের প্রসারে ফেয়ার এবং বিএফএফ এর এই সুযোগ কাজে লাগিয়ে সামনের দিকে এগিয়ে যাবে। ফেয়ার এবং বিএফএফ কে ধন্যবাদ জানাই এত সুন্দর একটা অনুষ্ঠানে আলামপুর বালিয়াপাড়া উচ্চ বিদ্যালয়কে সাথে রাখার জন্য।

Assistant Headmaster of the Alampur Baliapara High school is del

Assistant Headmaster of the Alampur Baliapara High school is delevaring the speech in formation of the Science Club

অত্র বিদ্যালয়ের আইসিটি শিক্ষক মো: নজরুল ইসলাম এর সভাপতিত্বে এবং পিএসই প্রকল্পের প্রকল্প কর্মকর্তা মো: মনিরুজ্জামান এর উপস্থাপনায় স্বাগত বক্তব্য ও পিএসই প্রকল্প সম্পর্কে ধারনা প্রদান করেন প্রকল্প সমন্বয়কারী মো: আব্দুল খালিদ। তিনি বলেন, পড়াশোনার পাশাপাশি বিজ্ঞান চর্চার মাধ্যমে আমরা আমাদের জ্ঞানকে বিকশিত করতে পারি, এছাড়াও পাঠচক্রের মাধ্যমে শিক্ষার্থীরা এক সাথে বসে পাঠপুস্তক এর পড়া সম্পন্ন করার মাধ্যমে একে অপরের সমস্যা গুলোর সমাধান করতে পারি। এসময় তিনি ফেয়ার এর বর্তমান ও অতীত এর বিভিন্ন কর্মসূচি নিয়ে শিক্ষার্থীদের মাঝে আলোচনা করেন।

বিশেষ অতিথির বক্তব্যে আলামপুর বালিয়াপাড়া উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষিকা জনাবা শাম্মী আক্তার শিক্ষার্থীদের উদ্দ্যেশে বলেন, চেষ্টা না করে কোনো কিছু পারবোনা বলে জীবনে সফলতা আসবেনা কোন মানুষই চেষ্টা ছাড়া কিছুতে সফলতা অর্জন করতে পারেনি। আমি আশাবাদী এই বিজ্ঞান ক্লাবের মাধ্যমেই তোমাদের বিজ্ঞানভীতি দূর হবে আর আমাদের সহযোগিতা তোমাদের সাথে থাকবে যাতে তোমরা সফলতার চূড়ায় পৌছাতে পারো।

General Committee of the Alampur Baliapara High school’s Science

General Committee of the Alampur Baliapara High school’s Science Club 2

আলামপুর বালিয়াপাড়া উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষার উন্নয়ন পিএসই প্রকল্পে ফেয়ার এর পক্ষ থেকে অনুষ্ঠানটি পরিচালনা করেন, পিএসই প্রকল্প এর প্রকল্প সমন্বয়কারী মো: আব্দুল খালিদ। বিদ্যালয়ে বিজ্ঞান ক্লাবের ৪ সদস্যের একটি উপদেষ্টা কমিটি গঠন করা হয়। উক্ত বিজ্ঞান ক্লাবের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করবেন আলামপুর বালিয়াপাড়া উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এর সহকারী প্রধান শিক্ষক জনাব মো: সোহরাব হোসেন। এছাড়াও উপদেষ্টা ম-লীর আরও সদস্য হচ্ছেন বিজ্ঞান শিক্ষক জনাব মো: নজরুল ইসলাম, বিজ্ঞান শিক্ষিকা মোছা: শাম্মী আক্তার।

৫৫ জন শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত সাধারণ পরিষদ সর্ব সম্মতিতে ক্লাবের নাম ‘‘ক্যারোলাস লিনিয়াস সাইন্স ক্লাব’’ নির্ধারণ করেন। পরবর্তীতে সকল সদস্যের উপস্থিতিতে প্রকল্প কর্মকর্তা জাফরিন সুলতানা এর সহযোগীতায় নির্বাচনের মাধ্যমে একটি ১১ সদস্য বিশিষ্ট নির্বাহী পরিষদ গঠন করেন। কমিটির সদস্যরা হলেন সভাপতি শারমিন আক্তার শিমলা (৯ম শ্রেণি), সহসভাপতি মো: পারভেজ খান (১০ম শ্রেণি), সাধারণ সম্পাদক হৃদয় আহমেদ জিকু (৮ম শ্রেণি), সহসাধারণ সম্পাদক মিতু খাতুন (৭ম শ্রেণি), কোষাধ্যক্ষ ফারজানা লিজা (৯ম শ্রেণি), সাংগঠনিক সম্পাদক ফয়েজ হাসান (তপু) (৭ম শ্রেণি), সহসাংগঠনিক সম্পাদক রেজওয়ানা খন্দকার রচনা (৮ম শ্রেনি), প্রচার সম্পাদক মো: আকাশ ইসলাম (৮ম শ্রেণি) এবং কার্যকরি সদস্য হিসেবে ফারহানা হক (তিষা) (৮ম শ্রেণি), রেহনুমা খন্দকার (৬ষ্ঠ শ্রেণি), মো: নিশান (৬ষ্ঠ শ্রেণি)। নির্বাচন শেষে আগামী এক বছরের কর্মপরিকল্পনা উপস্থাপন করেন প্রকল্প সমন্বয়কারী মো: আব্দুল খালিদ। সভাপতির সমাপনী  বক্তব্যে আইসিটি শিক্ষক মো: নজরুল ইসলাম শিক্ষার্থীদের উত্তরোত্তর সাফল্য কামনা করে বলেন আমাদের সবচেয়ে বড় ধারনা হচ্ছে ভাল ছাত্র-ছাত্রীরা ছাড়া বিজ্ঞান পড়া সম্ভব না, এই ধারনা মোটেই ঠিক নয় আমাদের এই ভুল ধারনা থেকে বের হতে হবে। মেধা সকলেরই আছে চেষ্টা করলে সকলেই বিজ্ঞান পড়তে পারে। আর তাই শিক্ষার্থীদের উদ্দ্যেশে আমার একটাই বক্তব্য তোমরা আগে তোমাদের ভয়কে জয় কর তাহলেই সফল তা অনিবার্য হবে।

উল্লেখ্য যে, মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞান ভীতি দূর করার লক্ষ্যে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের সহযোগিতায় ফেয়ার কুষ্টিয়া সদর উপজেলার ৩০ টি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে বাস্তবায়ন করছে মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষার উন্নয়ন (পিএসই) প্রকল্প। বিজ্ঞান ক্লাব এর কার্যকরী কমিটি গঠন প্রক্রিয়া পরিচালনায়, উপস্থাপনার ও পরিচয় পর্ব পরিচালনায় ছিলেন প্রকল্প কর্মকর্তা মো: মনিরুজ্জামান এবং সার্বিক সহযোগিতায় ছিলেন প্রকল্প কর্মকর্তা জাফরিন সুলতানা।

1 Comment

  1. tong personnalisé

    Comment créer ses tongs publicitaires personnalisées

    Promenoch vous propose un large choix de tongs personnalisables pouur sublimer vos événements,
    mariages ett soirées… en donnant l’occasion à vos invités de gader un souvenir
    de ce jour mémorable. Personnalisez vos tongs avec la gravure laser
    ou l’impression en sublimation de votre texge ou de
    votre logo. Gagnez ainsi en visibilité en offrant à vos clients
    ces magnifiques tongss personnalisées après leur séjour dajs votre hôtel, spa ou autre
    bâtiment d’accueil…Tout eci en restant à
    des prix compétitifs.

    Promenoch vous donne l’occasion de vous procurer des tongs publicitaires totalement personnalisées.
    Vous pouvez ainszi choisir entièrement le desin de vos tongs personnalisables et opter poour les différentes couleurs de votre choix (semelles et brides différentes ou non).
    De plus, vous êtes égalementlibre de sélectionner le marquage de votre choix avec photos, logo ou textes inscrits sur vos tongs personnalisées…
    Le tout livré dans un délai express.

    En plus de nos tongs publicitaires, vous pouvez retrouver tous nos articles de vvacances et loisirs dans sa catégorie dédiée !

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.