Donate
News

Formation of the Science Club in Jhaowdia Bazar Secondary School || গবেষণার মাধ্যমেই আমরা আগামী প্রজম্মের কাছে সুন্দর একটি বিজ্ঞান সম্মত পৃথিবী রেখে যেতে পারি

Formation of the Science Club in Jhaowdia Bazar Secondary School || গবেষণার মাধ্যমেই আমরা আগামী প্রজম্মের কাছে সুন্দর একটি বিজ্ঞান সম্মত পৃথিবী   রেখে যেতে পারি

‘‘গবেষণার মাধ্যমেই আমরা আগামী প্রজম্মের কাছে সুন্দর একটি বিজ্ঞান সম্মত পৃথিবী রেখে যেতে পারি।’’ বিজ্ঞান শিক্ষার উন্নয়ন (পিএসই) প্রকল্পের বিজ্ঞান ক্লাব গঠন প্রাক্কালে উপরোক্ত মন্তব্য করেন ঝাউদিয়া বাজার  মাধ্যমিক  বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষিক প্রসেন জিৎ কুমার খাঁ। তিনি আরও বলেন, বিজ্ঞানের যত প্রসার হবে আমাদের দেশ তত সামনের দিকে এগিয়ে যাবে এবং আমরা দ্রুত উন্নয়নশীল দেশে পরিণত হব। ফেয়ার এবং বিএফএফ কে ধন্যবাদ জানাই এত সুন্দর একটা অনুষ্ঠানে ঝাউদিয়া বাজার মাধ্যমিক বিদ্যালয় কে সাথে রাখার জন্য।

Assistant Headmaster of the Jhawdia Bazar High School is delive

Assistant Headmaster of the Jhawdia Bazar High School is delivering the speech in formation of the Science Club 2

অত্র বিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষক জনাব মো: হাফিজুর রহমান এর সভাপতিত্বে এবং প্রকল্প কর্মকর্তা মো: মনিরুজ্জামান এর উপস্থাপনায় স্বাগত বক্তব্য এবং পিএসই প্রকল্প সম্পর্কে ধারনা প্রদান করেন ফেয়ার এর পরিচালক দেওয়ান আখতারুজ্জামান। তিনি বলেন, আমাদের সকলকে সৃষ্টিকর্তা সমান মেধা দিয়ে পৃথিবীতে পাঠিয়েছেন কিন্তু আমরা মেধার সঠিক ব্যবহার করি না। এসময় তিনি ঊদাহরণ দিয়ে বলেন লোহা যেমন অনেক দিন কোন জায়গায় পরে থাকলে সেটাতে মরিচা পরে যায় তেমনি মেধাকে ব্যবহার না করলে তা দিন দিন অকেজো হয়ে যায়। এসময় তিনি শিক্ষার্থীদের উদ্দ্যেশে আরও বলেন, আমরা বিভিন্ন প্রজেক্ট তৈরির মাধ্যমে আমাদের মেধার বিকাশ ঘটিয়ে নতুন কিছু সম্পর্কে জানবো এবং অন্যকে জানাবো। এসময় তিনি ফেয়ার এর বর্তমান ও অতীত এর বিভিন্ন কর্মসূচি নিয়ে আলোচনা করেন।

 

Directoar of FAIR Dewan Akhtaruzzaman is delevaring the speech in

Director of FAIR Dewan Akhtaruzzaman is delevaring the speech in formation of the Science Club

বিশেষ অতিথির বক্তব্যে ঝাউদিয়া বাজার মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষিক মো: জুলহক উদ্দিন বলেন, বিজ্ঞানের যুগে বেশি বেশি বিজ্ঞান চর্চার মাধ্যমেই বিজ্ঞান শিক্ষাকে এগিয়ে নেওয়া সম্ভব। তিনি বলেন আমি ইংরেজি শিক্ষক তবুও শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষার আগ্রহ বাড়ানোর জন্য যতটুকু সম্ভব চেষ্টা করি কারণ আমি বিশ্বাস করি বিজ্ঞান শেখার মাধ্যমেই শিক্ষাথীরা অনেক কিছু হাতে কলমে শিখতে পারবে।

ঝাউদিয়া বাজার মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষার উন্নয়ন (পিএসই) প্রকল্পে ফেয়ার এর পক্ষ থেকে অনুষ্ঠানটি পরিচালনা করেন ফেয়ার এর পরিচালক  দেওয়ান আখতারুজ্জামান। ঝাউদিয়া বাজার  মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞান ক্লাবের ৪ সদস্যের একটি উপদেষ্টা কমিটি গঠন করা হয়। উক্ত বিজ্ঞান ক্লাবের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করবেন ঝাউদিয়া বাজার মাধ্যমিক বিদ্যালয় এর সহকারী প্রধান শিক্ষিক জনাব প্রসেন জিৎ কুমার খাঁ। এছাড়াও উপদেষ্টা মন্ডলীর আরও তিন সদস্য হচ্ছেন বিজ্ঞান শিক্ষক জনাব মো: হাফিজুর রহমান, সহকারী শিক্ষক মো: জুলহক উদ্দিন এবং সহকারী শিক্ষিকা মোছা: ছাবিনা ইয়াছমিন।

৫৮ জন শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত সাধারণ পরিষদ সর্ব সম্মতিতে ক্লাবের নাম ‘‘দি ভেনাস সাইন্স ক্লাব’’ নির্ধারণ করেন। পরবর্তীতে প্রকল্প কর্মকর্তা জাফরিন সুলতানার সহযোগীতায় উপস্থিত সকল সদস্য নির্বাচনের মাধ্যমে একটি ১১ সদস্য বিশিষ্ট নির্বাহী পরিষদ গঠন করেন। কমিটির সদস্যরা হলেন সভাপতি মো: জুনায়েদ আহমেদ জনি  (৯ম শ্রেণি), সহসভাপতি মোছা: রিয়া খাতুন (১০ম শ্রেণি), সাধারণ সম্পাদক তন্ময় কুমার বিশ্বাস (৮ম শ্রেণি), সহসাধারন সম্পাদক মোছা: কানিজ ফাতেমা (৭ম শ্রেণি), কোষাধ্যক্ষ সুমাইয়া আফরোজ (৯ম শ্রেণি), সাংগঠনিক সম্পাদক মো: মাহফুজুর রহমান (৭ম শ্রেণি), সহসাংগঠনিক সম্পাদক উম্মে কুলসুম সাথী (৮ম শ্রেনি), প্রচার সম্পাদক মোছা: শিমলা খাতুন (৮ম শ্রেণি) এবং কার্যকরি সদস্য হিসেবে মো: রিয়াদ ইসলাম (৮ম শ্রেণি), মোছা: শরিফা খাতুন (৬ষ্ঠ শ্রেণি), তসলিম আহমেদ (৬ষ্ঠ শ্রেণি)। নির্বাচন শেষে আগামী এক বছরের কর্মপরিকল্পনা উপস্থাপন করেন প্রকল্প কর্মকর্তা মো: মনিরুজ্জামান ।

General Committee of the Jhawdia Bazar High School’s Science Club.

সভাপতির সমাপনী বক্তব্যে বিজ্ঞান শিক্ষক জনাব মো: হাফিজুর রহমান শিক্ষার্থীদের উত্তরোত্তর সাফল্য কামনা করে বলেন বিজ্ঞানের যুগে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বিজ্ঞান ক্লাব তৈরি এখন সময়ের দাবি। বিজ্ঞান  শব্দটি থেকেই বোঝা যায় বিজ্ঞান মানে বিশেষ জ্ঞান। বিজ্ঞান শিক্ষার গুরুত্ব কতটা তা আমি এই প্রোগ্রাম এ না এলে বুঝতাম না। আমরা শুধু ঘুম টুকু বাদে সব সময় বিজ্ঞানের সফলতাকেই ব্যবহার করি। কোনো কিছু চেষ্টার মাধ্যমেই তোমরা সফল হতে পারবে। মন থেকে না চাইলে তুমি সফল হতে পারবে না। কিছু কিছু প্রতিবন্ধকতার কারনে আমাদের বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষা এগিয়ে নিয়ে যেতে পারছি না। সবচেয়ে অবাক হই তখন যখন দেখি ৬ষ্ঠ, ৭ম,  ৮ম এর ছাত্র-ছাত্রীদের বিজ্ঞানের প্রথমিক ধারনা থাকে না। কমিটির সকলকে সক্রিয় থাকতে হবে যাতে তোমাদের মাধ্যমেই বিদ্যালয়ের সকল শিক্ষার্থী বিজ্ঞানের প্রতি আগ্রহী হয়। বিজ্ঞানের বাস্তব জ্ঞান থাকলে জীবনের অনেক কিছুর সাথেই মোকাবেলা করা যায় এমন কি প্রাথমিক চিকিৎসাও করা যায়। সভাপতি সকল স্নেহের ছাত্র- ছাত্রীদের মঙ্গল কামনা করে  অনুষ্ঠানের সফল সমাপ্তি ঘোষণা করেন।

উল্লেখ্য যে, মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞান ভীতি দূর করার লক্ষ্যে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের সহযোগিতায় ফেয়ার কুষ্টিয়া সদর উপজেলার ৩০ টি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে বাস্তবায়ন করছে মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষার উন্নয়ন (পিএসই) প্রকল্প। বিজ্ঞান ক্লাব এর কার্যকরী কমিটি গঠন প্রক্রিয়া পরিচালনায় প্রকল্প সমন্বয়কারী মো: আব্দুল খালিদ এবং সার্বিক সহযোগিতায় ছিলেন প্রকল্প কর্মকর্তা জাফরিন সুলতানা।

0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.