Donate
News

Formation of the Science Club in the Shahid Hasan Foez Girls High School || মেয়েদের স্বনির্ভরশীলতার জন্য বিজ্ঞান শিক্ষার তাৎপর্য এবং গুরুত্ব অপরিসীম

Formation of the Science Club in the Shahid Hasan Foez Girls High School || মেয়েদের স্বনির্ভরশীলতার জন্য বিজ্ঞান শিক্ষার তাৎপর্য এবং গুরুত্ব অপরিসীম

মেয়েদের স্বনির্ভরশীলতার জন্য বিজ্ঞান শিক্ষার তাৎপর্য এবং গুরুত্ব অপরিসীম ।” বিজ্ঞান শিক্ষার উন্নয়ন (পিএসই) প্রকল্পের বিজ্ঞান ক্লাব গঠন প্রাক্কালে উপরোক্ত মন্তব্য করেন শহীদ হাসান ফয়েজ মাধ্যমিক বালিকা   বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষিকা মোছা: রোজিনা ইয়াসমীন। তিনি আরও বলেন, নির্বাচিত ১১ জনের কার্যকরী কমিটির সদস্যদের আমার পক্ষ থেকে অভিনন্দন সেই সাথে তাদের নিজেদের দায়িত্ব সম্পর্কে অবগত হবে এবং অন্যান্য সকলকে বিজ্ঞান ক্লাব সম্পর্কে অবগত করবে। হাতে কলমে শিক্ষার মাধ্যমেই তোমরা বিজ্ঞানে সফলতার আলোর মুখ দেখতে পারবে। ফেয়ার এবং বিএফএফ কে ধন্যবাদ জানাই এত সুন্দর একটা অনুষ্ঠানে শহীদ হাসান ফয়েজ মাধ্যমিক বালিকা বিদ্যালয়কে সাথে রাখার জন্য।

Assistant Headmaster of the Sahid Hasan Foez Girls High school is delivering the speech in formation of the Science Club

Assistant Headmaster of the Sahid Hasan Foez Girls High school is delivering the speech in formation of the Science Club

অত্র বিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষিকা জনাবা মোছা: জুবাইদা খানম এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য এবং পিএসই প্রকল্প সম্পর্কে ধারনা প্রদান করেন প্রকল্প সমন্বয়কারী মো: আব্দুল খালিদ। তিনি বলেন, বিজ্ঞান আমাদের জীবনকে সুন্দর ও সহজ করেছে। পৃথিবীকে  হাতের মুঠোই করে দিয়েছে। বর্তমানে বিজ্ঞান ছাড়া আমরা কিছুই ভাবতে পারি না যেমন উন্নত আবাসন বিজ্ঞানের অবদান। জীবনকে সুন্দর ও সহজ করতে আমাদের বিজ্ঞান শিক্ষার কোনো বিকল্প নেই। এসময় তিনি ফেয়ার এর বর্তমান ও অতীত এর বিভিন্ন কর্মসূচি নিয়ে আলোচনা করেন।

এছাড়াও অত্র বিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষিক গোবিন্দ চন্দ্র বিশ্বাস ফেয়ার এর এ উদ্যোগকে স্বাগত জানায় বলেন, আধুনিক সমাজ তৈরিই হয়েছে বিজ্ঞানের হাত ধরে, উদাহরনস্বরুপ তিনি ছাত্রীদের পাশে অবস্থিত ব্রীজের উদাহরন দিয়ে বলেন বিজ্ঞানের কল্যানে এখন আমরা কত সহজেই নদীর ওপারে সংযোগ স্থাপন করতে পারি। আরও বক্তব্য রাখেন শহীদ হাসান ফয়েজ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের শিক্ষিকা  মোছা: শিরিয়া খাতুন, এসময় তিনি ফেয়ার এর  প্রতিষ্ঠানগ্নের কথা ছাত্রীদের মাঝে ব্যক্ত করে বলেন কতটা পরিশ্রম আর নিষ্ঠার মাধ্যমে এই মানবাধির মূলক সংগঠন তৈরি হয়েছে। তিনি এই বিজ্ঞান ক্লাবকে এগিয়ে নিয়ে যেতে সকল প্রকার সহযোগিতা করবেন বলে আশ্বাস প্রদান করেন।

শহীদ হাসান ফয়েজ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষার উন্নয়ন (পিএসই) প্রকল্পে ফেয়ার এর পক্ষ থেকে অনুষ্ঠানটি পরিচালনা করেন প্রকল্প সমন্বয়কারী মো: আব্দুল খালিদ। শহীদ হাসান ফয়েজ মাধ্যমিক বালিকা   বিদ্যালয়ে এ বিজ্ঞান ক্লাবের ৪ সদস্যের একটি উপদেষ্টা কমিটি গঠন করা হয়। উক্ত বিজ্ঞান ক্লাবের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করবেন শহীদ হাসান ফয়েজ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে এর সহকারি প্রধান শিক্ষিকা জনাবা মোছা: রোজিনা ইয়াসমীন। এছাড়াও উপদেষ্টা মন্ডলীর আরও তিন হচ্ছেন বিজ্ঞান শিক্ষিকা জনাবা মোছা: জুবাইদা খানম, বিজ্ঞান শিক্ষক গোবিন্দ চন্দ্র বিশ্বাস এবং মোছা: শিরিয়া খাতুন।

Executive Committee with teachers and FAIR’s Staffs of the Sahid Hasan Foez Girls High school’s Science Club

Executive Committee with teachers and FAIR’s Staffs of the Sahid Hasan Foez Girls High school’s Science Club

৪৫ জন শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত সাধারণ পরিষদ সর্বসম্মতিতে ক্লাবের নাম ‘‘আর্কিমিডিস সাইন্স ক্লাব’’ নির্ধারণ করেন। পরবর্তীতে সকল সদস্য নির্বাচনের মাধ্যমে একটি  ১১ সদস্য বিশিষ্ট নির্বাহী পরিষদ গঠন করেন। কমিটির সদস্যরা হলেন সভাপতি ফাতেমা তুর জোহরা সানভী (৯ম শ্রেণি), সহসভাপতি মোহুয়া আক্তার (১০ম শ্রেণি), সাধারণ সম্পাদক বৈশাখী আক্তার (৮ম শ্রেণি), সহসাধারন সম্পাদক সুমাইয়া আক্তার রাত্রী (৭ম শ্রেণি), কোষাধ্যক্ষ আফরোজা আক্তার লিজা (৯ম শ্রেণি), সাংগঠনিক সম্পাদক ফারজানা ইয়াসমীন (৭ম শ্রেণি), সহসাংগঠনিক সম্পাদক নিশি খাতুন  (৮ম শ্রেনি), প্রচার সম্পাদক মোছা: হাফিজা আক্তার ’মীম’ (৮ম শ্রেণি) এবং কার্যকরি সদস্য হিসেবে মোছা: ইয়াসমিন খাতুন (৮ম শ্রেণি), ইরানী আক্তার (৬ষ্ঠ শ্রেণি), ফারজানা আক্তার মোহনা (৬ষ্ঠ শ্রেণি)। নির্বাচন শেষে আগামী এক বছরের কর্মপরিকল্পনা উপস্থাপন করেন প্রকল্প সমন্বয়কারী মো: আব্দুল খালিদ। সভাপতিত্বের বক্তব্যে বিজ্ঞান শিক্ষিকা মোছা: জুবাইদা খানম বলেন দিন দিন বিজ্ঞানের প্রতি শিক্ষাদের আকর্ষন কমে যাচ্ছে এর প্রধান কারন হচ্ছে আমরা শিক্ষাথীদে মাঝে সচেতনতা বৃদ্ধি করতে পারছি না তবে আমি আশা করছি এই বিজ্ঞান ক্লাবের  মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে তা বৃদ্ধি করতে পারব। তোমাদের উত্তরোত্তর সাফল্য কামনা করে এই অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করছি ।

উল্লেখ্য যে, মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞান ভীতি দূর করার লক্ষ্যে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের সহযোগিতায় ফেয়ার কুষ্টিয়া সদর উপজেলার ৩০ টি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে বাস্তবায়ন করছে মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষার উন্নয়ন (পিএসই) প্রকল্প । বিজ্ঞান ক্লাব এর কার্যকরী কমিটি গঠন প্রক্রিয়া পরিচালনায় ছিলেন প্রকল্প কর্মকর্তা মো: মনিরুজ্জামান এবং উপস্থাপনার ও পরিচয় পর্ব পরিচালনায় ছিলেন প্রকল্প কর্মকর্তা জাফরিন সুলতানা।

0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.