ফ্রি লিগ্যাল সার্ভিস এর কারণে স্বামীকে ফিরে পেল জোসনা বেগম

ফ্রি লিগ্যাল সার্ভিস এর কারণে স্বামীকে ফিরে পেল জোসনা বেগম

ফেয়ার এর ফ্রি লিগ্যাল সার্ভিস এর কারণে স্বামীকে ফিরে পেয়ে খুশি জোসনা বেগম। হারুন মল্লিকের (৩৪) সাথে জোসনা বেগমের (৩২)  বিবাহিত সংসার জীবন ৯ বছরের। তাদের ৩টি পুত্র সন্তান রয়েছে। হারুন এর মধ্যে দ্বিতীয় বিবাহ করে এবং জোসনাকে তালাক দেয়। এরপর থেকে বাসাবাড়িতে কাজ করে তিন সন্তান নিয়ে মানবেতর জীবন যাপন করতে থাকে জোসনা।

ফ্রি লিগ্যাল সার্ভিস এর বিনা খরচে আইন সহায়তার উপর প্রচারাভিযানের লক্ষ্যে ফেয়ার সিএলএসসি এর উদ্যোগে গত ১৬ ফেব্রুয়ারি ২০১৫ তারিখে খুলনা সিটি করপোরেশনের ১৫ নং ওয়ার্ডের আলমনগর রেলবাজার বস্তিতে লিগ্যাল ক্যাম্পের আয়োজন করা হয়। লিগ্যাল ক্যাম্প উপলক্ষে ১৫ নং ওয়ার্ডে মাইকিং এর ব্যবস্থা করা হয়।  জোসনা বেগম মাইকিং শুনে আইন সহায়তার জন্য লিগ্যাল ক্যাম্পে উপস্থিত হয় এবং সন্তানের ভরনপোষণের আশায় একটি অভিযোগ দাখিল করে।  

অভিযোগ রেজিস্ট্রিভুক্ত করে ফেয়ার সিএলএসসি থেকে মিমাংসার উদ্যোগ নেয়। হারুন মল্লিককে  শালিসে উপস্থিত হয়ে সমস্যা সমাধানের জন্য চিঠি প্রেরণ করা হয় কিন্তু নির্ধারিত দিনে হারুন উপস্থিত হয় না। কিছুদিন পর জোসনা ফেয়ার সিএলএসসিকে জানায় যে সে হারুন মল্লিকের সাথে পুণরায় বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছে। কিন্তু জোসনা আরো জানায় যে পূর্ণাঙ্গ মিমাংসার জন্য সে ফেয়ার সিএলএসসির সহযোগিতা চায়।

এরপর ফেয়ার সিএলএসসি এর উদ্যোগে শর্ত সাপেক্ষে আপোষ মিমাংসা হয়। হারুন অঙ্গিকার করে যে সে এখন থেকে সন্তানদের ভরনপোষণ, লেখাপড়ার খরচ দেবে, সংসার খরচ দেবে এবং জোসনাকে স্ত্রীর মর্যাদা দেবে।

জোসনা খুবই খুশি সংসারে ফিরে যেতে পেরে, তিনি বলেন, মাইকিং না শুনলে আমি আমার সমস্যার সমাধান করতে পারতাম না। আমি চাই ফেয়ার এরকম কাজ আরো করুক, তাতে করে আমার মত আরো অনেকেই তাদের সমস্যার সমাধানের উপায় খুঁজে পাবে।

এ ব্যাপারে হারুন বলেন, আপনাদের মাধ্যমে আমাদের মধ্যকার সমস্যাগুলোর সমাধান হলো। এবার আমাদের বন্ধন আরও শক্ত হলো। আমরা ফেয়ার সিএলএসসি এর কাছে কৃতজ্ঞ।

উল্লেখ্য যে, ফেয়ার খুলনা সিটি করপোরেশনের ৪ টি ওয়ার্ডে কমিউনিটি লিগ্যাল সার্ভিস সেন্টার এর মাধ্যমে প্রান্তিক নারীদের বিনামূল্যে আইনগত সেবা প্রদান করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *