বিশ্ব তামাকমুক্ত দিবস পালন ও সচেতনামূলক পোস্টার ক্যাম্পেইন

বিশ্ব তামাকমুক্ত দিবস পালন ও সচেতনামূলক পোস্টার ক্যাম্পেইন

বিশ্ব তামাকমুক্ত দিবস আজ। তামাক চাষ, তামাকজাত পণ্য উৎপাদন, ব্যবহার ও তামাকের বর্জ্য মানুষসহ পরিবেশের জন্য কতটা ক্ষতিকর এ বিষয়ে জনগণ ও নীতিনির্ধারণী পর্যায়ে সচেতনতা সৃষ্টিতে প্রতি বছর ৩১ মে পালন করা হয় এই দিবসটি। বাংলাদেশ সরকার ২০৪০ সালের মধ্যে দেশকে তামাকমুক্ত ঘোষণা করার রোডম্যাপ হাতে নিয়েছে। এ বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থা দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘টোব্যাকো থ্রেট টু আওয়ার এনভায়রনমেন্ট’ (তামাক পরিবেশের জন্য হুমকি)। এছাড়াও বাংলাদেশে দিবসটি পালিত হচ্ছে ‘তামাকমুক্ত পরিবেশ, সুস্বাস্থ্যের বাংলাদেশ’ এই প্রতিপাদ্য সামনে রেখে।

ফেয়ার বিশ^ তামাকমুক্ত দিবস পালন উপলক্ষে আজ ৩১ মে, ২০২২ কুষ্টিয়া সদর উপজেলার হাটশ হরিপুর ইউনিয়নে দি ওল্ড কুষ্টিয়া হাই স্কুলের ড. হর গোপাল বিশ্বাস সায়েন্স ক্লাবের আয়োজনে দিবসটি উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও পোষ্টার ক্যাম্পেইনের আয়োজন করে।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দি ওল্ড কুষ্টিয়া হাই স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক এবং ড. হর গোপাল বিশ্বাস সায়েন্স ক্লাবের প্রধান উপদেষ্টা জনাব আশরাফুল হক উজ্জল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান জনাব ওবাইদুর রহমান ও ফেয়ার এর পরিচালক দেওয়ান আখতারুজ্জমান

ফেয়ার‘র পরিচালক  জানাব দেওয়ান আখতারুজ্জমান দিবসটির গুরত্ব ও তাৎপর্য তুলে ধরে বলেন, “আমাদের নতুন প্রজন্মকে তামাকের ভয়াবহতা সম্পর্কে জানাতে হবে এবং এ থেকে নিজে এবং পরিবারকে মুক্ত রাখতে উদ্যোগ নিতে হবে’’।

বিশেষ অতিথির বক্তব্যে ফেয়ার‘র ভাইস চেয়ারম্যান জনাব ওবাইদুর রহমান বলেন, “যে কোন নেশার শুরু এই তামাক থেকে । আমাদের ভাবিষ্যৎ বা আগামি প্রজন্ম যেন তামাক মুক্ত জীবন গড়ে সেই প্রচেষ্টা সকলকে করতে হবে।”

প্রধান অতিথি বলেন, “যে কোন মূল্যে আমাদেরকে তামাক চাষ ও তামাক সেবন থেকে বিরত থাকতে হবে। ছাত্র ও যুবসমাজের মাঝে তামাক সেবনের কুফল সম্পর্কে জানাতে ও বোঝাতে হবে। একমাত্র ছাত্র ও যুব সমাজই পারে পরিবার, সমাজ, রাষ্ট্রেকে পরিবর্তন করতে। আমার দেশ যেনো আগামিতে তামাক মুক্ত দেশ হয় সেই প্রত্যাশা করি।”

অনুষ্ঠানটি পরিচালনা করেন ফেয়ার এর সমন্বয়কারী কেএম হারিসুল আলম এবং সার্বিকভাবে সহযোগীতা করেন প্রকল্প কর্মকর্তা কৌশিক আহমেদ ও খন্দকার লিনা আক্তার।

আলেচানায় স্কুলের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন এবং আলোচনা শেষে শিক্ষার্থীরা এলায়েন্স ফর এফসিটিসি ইমপিমেন্টেশন বাংলাদেশ (তামাক নিয়ন্ত্রণে বেসরকারী  সংগঠনের সমন্বিত জাতীয় প্লটর্ফম) এর প্রেরণকৃত বিশ্ব তামাকমুক্ত দিবস-২০২২ উদ্যাপন উপলক্ষে সচেতনামূলক পোস্টার হরিপুর ইউনিয়নের বিভিন্ন স্থানে পোস্টারিং করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *