Science Fair || ফেয়ার এর উদ্যোগে চলছে বিদ্যালয়ভিত্তিক বিজ্ঞান উৎসব

Science Fair || ফেয়ার এর উদ্যোগে চলছে বিদ্যালয়ভিত্তিক বিজ্ঞান উৎসব

Science Fair: বিদ্যালয়ের ক্ষুদে বিজ্ঞানী শিক্ষার্থীরা সৃজনশীল বিজ্ঞান চর্চার মাধ্যমে সৃষ্টি করছে নতুন নতুন প্রকল্প। নতুন নতুন এসব বিজ্ঞান প্রকল্পগুলো মেলায় (Science Fair) প্রদর্শিত হওয়ার কারণে বিদ্যালয়ের অন্যান্য শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান শিক্ষার আগ্রহ সৃষ্টি হচ্ছে। কুষ্টিয়া সদর উপজেলায় বিভিন্ন বিদ্যালয়ের বিজ্ঞান ক্লাব আয়োজন করছে বিদ্যালয়ভিত্তিক এইসব বিজ্ঞান মেলা। বিদ্যালয়ের শিক্ষার্থীরা পরিবেশ, রসায়ন, পদার্থ ও জীব বিজ্ঞানের বিভিন্ন বিষয়ভিত্তিক প্রজেক্ট তৈরি করে তা মেলায় উপস্থাপন করছে। মেলায় প্রজেক্ট উপস্থাপন ছাড়াও প্রদর্শিত হচ্ছে বিজ্ঞানভিত্তিক দেয়াল পত্রিকা ও কুইজ প্রতিযোগিতা। ধারাবাহিকভাবে গত ২৫ থেকে ২৮ জুন, ২০২২ পর্যন্ত কুষ্টিয়া সদর উপজেলার ৮টি মাধ্যমিক বিদ্যালয়ে মোট ৮ টি বিজ্ঞান মেলার আয়োজন করা হয়।

মেলা উপলক্ষে দিনের শুরুতে সায়েন্স ক্লাবের শিক্ষার্থীরা বিদ্যালয় প্রাঙ্গণ সজ্জিত করে। ৪ পর্বের এই আয়োজনে মেলার প্রথম পর্বে  ক্ষুদে বিজ্ঞানীরা তাদেও বিজ্ঞান প্রজেক্ট প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা এইসব প্রকল্পগুলো প্রদর্শন করেন এবং ক্ষুদে বিজ্ঞানীদের নানা প্রকার প্রশ্ন করে এবং জেনে নেয়। এরই মধ্যে বিচারকগণরা প্রজেক্টে পর্যবেক্ষণের মাধ্যমে মূল্যায়ন করেন শ্রেষ্ঠতারভিত্তিতে ১ম, ২য় ও ৩য় স্থান নির্ধারণ করেন।

মেলার ২য় পর্বে বিজ্ঞান কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে দুটি গ্রæপে এই প্রতিযোগিতা সম্পন্ন হয়। ক গ্রæপে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির এবং খ গ্রæপে ৯ম ও ১০ম শ্রেণির শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। উভয়ই গ্রæপেই শিক্ষার্থীদের পাঠ্য বইয়ের পাশাপাশি বিজ্ঞানের জানা অজানা ও বিজ্ঞানের সাম্প্রতিক আবিষ্কার বিষয়ে প্রশ্ন করা হয়। উভয় গ্রæপ থেকে ৩ জন করে মোট ৬ জনকে নির্বাচন করা হয়। 

মেলার ৩য় পর্বে ছিল দেয়াল পত্রিকা প্রর্দশনী। বিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের সৃজনশীলতার বিকাশের জন্য তৈরি করে দেয়াল পত্রিকা। শিক্ষার্থীরা পূর্ব নির্ধারিত বিজ্ঞানভিত্তিক একটি বিষয়ের উপর গবেষণা করে তার বিষদ বিবরণ চিত্রসহ প্রকাশ করে দেয়াল পত্রিকায়। কোন কোন শিক্ষার্থী উক্ত বিষয়কে প্রকাশ করে কবিতায় মাধ্যমেও।

মেলা আয়োজনের ৪র্থ পর্বে ছিল পুরষ্কার বিতরণী অনুষ্ঠান এ সময় প্রতিযোগিতায় বিজয়ী সকল শিক্ষার্থীদের মাঝে পুরষ্কার হিসেবে স্মারক ও সনদ প্রদান করা হয়। উক্ত অনুষ্ঠানসমূহে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরষ্কার বিতরণ করেন রনজিৎপুর মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক মো: নাসির উদ্দিন, লক্ষিপুর হাসানবাগ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে প্রধান শিক্ষক মো: শামসুল আলম, আব্দালপুর মাধ্যমিক বিদ্যালয়ে সিনিয়র শিক্ষক মো: রজব আলী, কমলাপুর মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক মো মোজাম্মেল হক, স্বস্তিপুর মাধ্যমিক বিদ্যালয়ে সিনিয়র শিক্ষক রনদা প্রসাদ রায়, বারখাদা মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক মো: আনসার আলী, দি ওল্ড কুষ্টিয়া হাই স্কুলের প্রধান শিক্ষক মো আশরাফুল হক, শহিদ হাসান ফয়েজ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে প্রধান শিক্ষক মো রবিউল হক। এসময় বক্তারা ফেয়ার ও বাংলাদেশ ফ্রিম ফাউন্ডেশন এর এমন উদ্যোগকে সাধুবাদ জানান এবং ধন্যবাদ দেন। বক্তারা বলেন ‘‘বিদ্যালয়ে বিজ্ঞানভিত্তিক নানা কর্মসূচি গ্রহণের কারণে বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষার জাগরণ সৃষ্টি হয়েছে ফলে শিক্ষার্থীদের মধ্যে সৃজনশীলতা সৃষ্টি হচ্ছে এবং উদ্যোগী হয়ে উঠেছে।”

গত ২৫ জুন রনজিৎপুর মাধ্যমিক বিদ্যালয়ের আলেকজেন্ডার সায়েন্স ক্লাব, ২৬ জুন লক্ষিপুর হাসানবাগ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ড. ওয়াজেদ মিঞা সায়েন্স ক্লাব ও আব্দালপুর মাধ্যমিক বিদ্যালয়ের গ্যালিলিও সায়েন্স ক্লাব, ২৭ জুন কমলাপুর মাধ্যমিক বিদ্যালয়ের ড. জাফর ইকবাল সায়েন্স ক্লাব, স্বস্তিপুর মাধ্যমিক বিদ্যালয়ের রবার্টহুক সায়েন্স ক্লাব ও বারখাদা মাধ্যমিক বিদ্যালয়ে ডিসকাভারী সায়েন্স ক্লাব এবং ২৮ জুন দি ওল্ড কুষ্টিয়া হাই স্কুলের ড .হরগোপাল বিশ^াস সায়েন্স ক্লাব ও শহিদ হাসান ফয়েজ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের আর্কিমিডিস সায়েন্স ক্লাবের আয়োজনে উক্ত বিজ্ঞান মেলার আয়োজন করা হয়। এইসব মেলায় উপস্থিত ছিলেন প্রতিটি বিদ্যালয়ের প্রধান শিক্ষক, বিজ্ঞান ক্লাবের উপদেষ্টা মন্ডলীসহ অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ । উল্লেখ্য কুষ্টিয়া সদর উপজেলার ৩০ টি মাধ্যমিক বিদ্যালয়ে “বিদ্যালয় হোক বিজ্ঞান শিক্ষার আনন্দময় কর্মকাণ্ডে কেন্দ্র বিন্দু” এই শ্লোগান বাস্তবায়নে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের সহায়তায় মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষার উন্নয়ন (পিএসই) প্রকল্প বাস্তবায়ন করছে ফেয়ার কুষ্টিয়া।

One thought on “Science Fair || ফেয়ার এর উদ্যোগে চলছে বিদ্যালয়ভিত্তিক বিজ্ঞান উৎসব”

  1. JoshuaEpish says:

    Официальный сайт hydra – Гидра магазин, Hydra зеркало

Leave a Reply

Your email address will not be published.