Successful Story of a Youth || মোঃ আব্দুর রউফ

Successful Story of a Youth || মোঃ আব্দুর রউফ

মো: আব্দুর রউফ, ফেয়ার থেকে প্লাম্বিং ফিটিং এর ওপর ৬ মাসের কোর্স সম্পন্ন করে এখন সে পরিবারের হাল ধরেছে। সে প্রতিদিন গড়ে ৫০০ টাকা আয় করছে। পরিবারের অভাব-অনটন দূর হয়েছে। তার কর্মসংস্থান নিশ্চিত হয়েছে। কষ্ট করে কাজটি শিখেছে বলে সে আজ পরিবারের সবাইকে নিয়ে সুখে আছে।

দরিদ্র পরিবারের সন্তান মো: আব্দুর রউফ। বাবা মো: আবুল ফজল একজন দীনমজুর। মা মনোয়ারা খাতুন একজন গৃহিনী। কুষ্টিয়া চর থানাপাড়ায় তাদের বসবাস। রউফ এর বয়স ২৭ বছর। চার ভাইবোনের মধ্যে সে সবার বড়। বাবার স্বল্প আয়ে এত বড় সংসার চালানো খুবই কষ্টকর। অর্থের অভাবের কারণে তার বাবার পক্ষে সম্ভব হয়নি তাদেরকে বেশি দুর পড়ালেখা করাতে। তারা দুই ভাই এসএসসি পাশ করলেও তার দুই বোনকে ৮ম শ্রেণের বেশি লেখাপড়া করাতে পারেনি।

সংসারের অভাব-অনটনের কারণে বাধ্য হয়ে অল্প বয়সে তার ভাই রং মিস্ত্রির কাজে যোগ দেয়। বাবা ধার-দেনা  করে তাদের এক বোনকে অল্প বয়সে বিয়ে দেয়। আব্দুর রউফ লেখাপড়া বন্ধ করে দীনমজুরের কাজ রতে থাকে এবং পাশাপাশি ভিন্ন ধরনের কাজ খুঁজতে থাকে  ।

সে এএফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের সহায়তায় ফেয়ার কর্তৃক বাস্তবায়নকৃত প্রান্তিক জনগোষ্ঠীর জন্য কারিগরি শিক্ষা প্রকল্পের খোঁজ পায় এবং ফ্রেব্রæয়ারি-জুলাই, ২০২০ সেশনে প্লাম্বিং ফিটিং এর ছয় মাসের কোর্সে ভর্তি হয়। ছয় মাসের কোর্স সফলতার সাথে সম্পন্ন করে বর্তমানে সে গড়ে প্রতিদিন ৫০০ টাকা আয় করছে। সে এখন স্বাবলম্বী। তাদের অভাব দূর হয়েছে এবং স্বাধীনভাবে কাজ করতে পেরে সে অনেক খুশি। তার এ জীবনটাকে বদলে দেবার জন্য সে এএফ মুজিবুর রহমান ফাউন্ডেশন এবং ফেয়ার  এর কাছে চির কৃতজ্ঞ।

Leave a Reply

Your email address will not be published.