বিজ্ঞান মেলা ও কুইজ প্রতিযোগিতার আয়োজন

বিজ্ঞান মেলা ও কুইজ প্রতিযোগিতার আয়োজন

অদ্য ৩০ মে, ২০২২ আড়ুয়াপাড়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের জে জে থমসন সায়েন্স ক্লাবের আয়োজনে বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের আনন্দঘন পরিবেশে ক্লাবের প্রথম পর্যায়ের বিদ্যালয়ভিত্তিক বিজ্ঞান মেলা ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

উক্ত মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফেয়ার এর নির্বাহী পরিচালক দেওয়ান আখতারুজ্জামান, বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিতি ছিলেন বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক প্রতাপ চন্দ্র ঘোষ, সহকারী শিক্ষক মো: শাহাবুল আলম ও আব্দুল্লাহ আল কাফি। প্রধান অতিথি জনাব দেওয়ান আখতারুজ্জামান শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে ও দেশের সামগ্রিক উন্নয়ন করতে বিজ্ঞানের বিকল্প নাই”। সিনিয়র শিক্ষক প্রতাপ চন্দ্র ঘোষ বলেন, এই জাতীয় কর্মকাণ্ডের কারণে আমাদের শিক্ষার্থীরা বিজ্ঞান শিক্ষার প্রতি আকৃষ্ট হচ্ছে। এই জন্য ফেয়ার কে ধন্যবাদ জানায়’’

মেলার প্রথম পর্বে শিক্ষার্থীরা মোট ৮ টি বিজ্ঞান প্রজেক্ট উপস্থাপন করেন। বিচারকদের পর্যবেক্ষণের মাধ্যমে বিজ্ঞান প্রজেক্ট প্রতিযোগিতায় ব্যাটারি চালিত পাখা তৈরি করে প্রথম স্থান অধিকার করে ৭ম শ্রেণির শিক্ষার্থী সোনালি, ভুমিকম্প আ্যলার্ম তৈরি করে ২য় স্থান অধিকার করে করে ৯ম শ্রেণির ছাত্রী উপমা সাহা মেঘলা, ক্যামিস্ট্র ওয়ার্ড হাউজ তৈরি করে ৩য় স্থান অধিকার করে ৭ম শ্রেণীর ঐশর্য ।

মেলার ২য় পর্বে বিজ্ঞান কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে দুটি গ্রæপে এই প্রতিযোগিতা সম্পন্ন হয় যার ক গ্রæপে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি ও খ গ্রæপে ৯ম ও ১০ম শ্রেণির শিক্ষার্থী। উক্ত প্রতিযোগিতায় ক গ্রæপের প্রথম স্থান অবস্থান করে তন্নী রানী শীল (৮ম), দ্বিতীয় স্থান মুন খাতুন (৮ম) এবং তৃতীয় স্থান সঞ্চিতা পাল (৮ম)। খ গ্রæপের প্রথম স্থান অবস্থান করে উপমা সাহা মেঘলা (৯ম), দ্বিতীয় স্থান প্রিয়াংকা রাণী (৯ম) এবং তৃতীয় স্থান নিশিতা (৯ম)।

মেলায় প্রদর্শিত বিজ্ঞান প্রজেক্ট বিদ্যালয়ের সকল শিক্ষক ও শিক্ষার্থী প্রদর্শন করেন। মেলায় বিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের জন্য বিদ্যালয় আঙিনায় বিজ্ঞান প্রজেক্ট উন্মুক্ত রাখা হয়।

একইভাবে গত ২৮ মে এবং ২৯ মে, ২০২২ পর্যায়ক্রমে জগতী মাধ্যমিক বিদ্যালয়ে মেন্ডেলিফ সায়েন্স ক্লাব এবং ঝাউদিয়া বাজার মাধ্যমিক বিদ্যালয়ের দি ভেনাস সায়েন্স ক্লাবের আয়োজনে বিজ্ঞান মেলা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিজয়ী শিক্ষার্থীদের পুরষ্কার হিসেবে সনদ ও স্মারক প্রদান করা হয়।  

উল্লেখ্য কুষ্টিয়া সদর উপজেলার ৩০ টি মাধ্যমিক বিদ্যালয়ে বিদ্যালয় হোক বিজ্ঞান শিক্ষার আনন্দময় কর্মকাণ্ডের কেন্দ্র বিন্দু” এই শ্লোগান বাস্তবায়নে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের সহায়তায় ফেয়ার বাস্তবায়ন করছে মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষার উন্নয়ন (পিএসই) প্রকল্প।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *